রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ১৮ মিনিট আগে

ব্যবহারকারীদের কাছে ফেসবুক ক্ষমা চেয়েছে

অনলাইন ডেস্ক

ব্যবহারকারীদের কাছে ফেসবুক ক্ষমা চেয়েছে

কারিগরি ত্রুটির কারণে ফেসবুক ব্যবহারের বিঘ্ন ঘটায় সকল ব্যবহারকারীদের কাছে ক্ষমা চেয়েছে ফেসবুক। গত বুধবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বব্যাপী ফেসবুক, ইনস্টাগ্রাম, মেসেঞ্জার ও হোয়াটসঅ্যাপ ব্যবহারে সমস্যা সৃষ্টি হয়। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, যে কারিগরি সমস্যার কারণে ফেসবুকের সেবায় বিঘ্ন ঘটেছিল, তা ঠিক করা হয়েছে।

গতকাল বৃহস্পতিবার অনেকেই টুইটার ব্যবহার করে ফেসবুক ব্যবহারে সমস্যার কথা জানান। ফেসবুক ২৪ ঘণ্টা পর জানায়, তারা সমস্যার সমাধান করেছে তবে পুরো সিস্টেম ধীরে ধীরে স্বাভাবিক হবে। ফেসবুকের এ সমস্যা মূলত সার্ভার কনফিগারেশনে পরিবর্তন করার কারণে ঘটেছিল। ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, ‘অসুবিধার জন্য আমরা অত্যন্ত দুঃখিত এবং আমরা প্রত্যেকের ধৈর্যের প্রশংসা করি।’

 যুক্তরাষ্ট্র, কানাডাসহ বেশ কয়েকটি দেশে নভেম্বর মাসের শেষ বৃহস্পতিবার থ্যাংকস গিভিং ডে উদযাপন করা হয়। থ্যাংকস গিভিং ডে উপলক্ষে বৃহস্পতিবার বিপুলসংখ্যক মানুষ ফেসবুকে শুভেচ্ছাবার্তা আদান-প্রদান করেছেন। আর এতেই সার্ভার ডাউন হয়ে ফেসবুক একপ্রকারে অচল হয়ে পড়ে। যুক্তরাষ্ট্রে এই দিনটিতে সরকারি ছুটির তালিকায় পড়ে ঘোষণা।

বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই বৃহস্পতিবার সন্ধ্যার পর থেকে ফেসবুক ব্যবহার করতে না পেরে অভিযোগ জানান অনেক ব্যবহারকারীরাই। পোস্ট শেয়ার বা মেসেজ আদান-প্রদান করতে পারেননি অনেকে। একই মেসেজ বার বার পাঠাতে হচ্ছিল। ফেসবুকের মতো একই অবস্থা হয় ইনস্টাগ্রাম ব্যবহারকারীদেরও। মেসেঞ্জার ব্যবহারকারীরাও একই অভিযোগ জানিয়েছেন। তবে শুক্রবার থেকে ফেসবুক, ইন্সটাগ্রাম, মেসেঞ্জারের সেবাগুলো স্বাভাবিক হতে শুরু করেছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য