মহানগরী থেকে আন্তঃজেলা বাস টার্মিনাল সরিয়ে নেয়া হবে: ওবায়দুল কাদের

মহানগরী থেকে আন্তঃজেলা বাস টার্মিনাল সরিয়ে নেয়া হবে: ওবায়দুল কাদের

অনলাইন ডেস্ক

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিকল্প ব্যবস্থা গ্রহণ করে ঢাকা মহানগরী থেকে আন্তঃজেলা বাস টার্মিনাল সরিয়ে নেয়া হবে। টার্মিনাল সরিয়ে নেয়ার লক্ষ্যে স্থান নির্ধারণসহ অন্যান্য কাজ দ্রুত শেষ করা হবে।

রোববার দুপুরে দক্ষিণ সিটি করপোরেশনের ডিটিসিএ সম্মেলন কক্ষে আয়োজিত এক সভায় তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, ফুটপাত দখলমুক্তকরণ, অবৈধ স্থাপনা উচ্ছেদ ও ব্যাটারিচালিত যানবাহনমুক্তসহ বেশকিছু উদ্যোগ ও কার্যক্রম গ্রহণ করা হয়েছিল।

কিন্তু ডেঙ্গু পরিস্থিতির কারণে তা ব্যাহত হয়। এখন সিটি করপোরশন আবার শুরু করছে। যদিও রাতারাতি পরিবর্তন সম্ভব নয়। তবে পর্যায়ক্রমে সম্পন্ন করা হবে।

তিনি বলেন, রাজধানীতে ব্যাটারিচালিত ইজিবাইক যানজট তৈরি করছে। সড়ক থেকে তা অপসারণে বিআরটিএ-সহ সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।  

এছাড়া মোহাম্মদপুর বিআরটিসির বাস ডিপোর পাশে যানজট নিরসনে সমন্বয়ের প্রস্তাব এসেছে। সেটা সরেজমিন দেখে বাস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করতে বলা হয়েছে। পরিবহনসহ অন্য সমস্যা সমাধানে দ্রুত স্বল্প, মধ্যম ও দীর্ঘ মেয়াদের পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়নে একটি অ্যাকশন প্ল্যান প্রণয়ন করা হবে।

মন্ত্রী এ সময় মহানগরীতে সড়কের পাশে বাস-বে নির্মাণ, ফুটপাত দখলমুক্ত ও অবৈধ স্থাপনা উচ্ছেদ কার্যক্রম ত্বরান্বিতের নির্দেশ দিয়েছেন।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) ১৩তম এ সভায় সংশ্লিষ্ট সিটি করপোরেশন ও পুলিশকে এ নির্দেশনা দেন তিনি।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল