রবিবার, ৮ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০২ মিনিট আগে

নুসরাত হত্যা: সিরাজসহ চার আসামির আপিল

অনলাইন ডেস্ক

নুসরাত হত্যা: সিরাজসহ চার আসামির আপিল

নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা মামলার প্রধান আসামি ফেনীর সোনাগাজী ইসলামিয়া সিনিয়র মাদ্রাসার বরখাস্তকৃত অধ্যক্ষ সিরাজসহ মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৪ আসামি হাইকোর্টে আপিল করেছেন।

আজ সোমবার আইনজীবী অ্যাডভোকেট জামিউল হক ফয়সালের মাধ্যমে এ আপিল দাখিল করা হয়েছে।

আপিল করা অপর তিন আসামি হলেন- নুর উদ্দিন, উম্মে সুলতানা পপি এবং জাবেদ হোসেন। এর আগে সাজাপ্রাপ্ত ১৬ আসামিই কারা কর্তৃপক্ষের মাধ্যমে জেল আপিল করেছিলেন।

এর আগে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ গত ২৪ অক্টোবর এক রায়ে নুশরাত হত্যা মামলায় ১৬ আসামিকে মৃত্যুদণ্ড দেন। আইন অনুযায়ী ফাঁসির রায় অনুমোদনের জন্য ফেনীর আদালত থেকে ডেথ রেফারেন্স হিসেবে রায়টি গত ২৯ অক্টোবর হাইকোর্টে পাঠানো হয়। এ অবস্থায় আসামিরা ফেনীর কারা কর্তৃপক্ষের মাধ্যমে নভেম্বরের প্রথম সপ্তাহে হাইকোর্টে জেল আপিল দাখিল করেন। এ অবস্থায় সোমবার আইনজীবীর মাধ্যমে সরাসরি আপিল দাখিল করেছেন। নিয়ম অনুযায়ী এখন এই মামলার পেপারবুক তৈরি করা হবে। মামলার যাবতীয় নথি দিয়ে এই পেপারবুক প্রস্তুত হবার পর হাইকোর্টে শুনানি হবে।

যৌন নির্যাতনের অভিযোগে গত ২৭ মার্চ একই মাদরাসার তৎকালীন (বর্তমানে বরখাস্তকৃত) অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে মামলা করেন নুসরাতের মা শিরিন আক্তার। মাদরাসার অধ্যক্ষের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারে রাজি না হওয়ায় গত ৬ এপ্রিল পরীক্ষার হল থেকে ডেকে নিয়ে নুসরাতের শরীরে আগুন ধরিয়ে দেয় মুখোশধারী ও বোরকা পরা দুর্বৃত্তরা। পরে গত ১০ এপ্রিল বুধবার রাতে মারা যায় নুসরাত।

এ ঘটনায় মামলার পর তদন্ত শেষে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) গত ২৯ মে ১৬ আসামির বিরুদ্ধে অভিযোগপত্র দেয়।

২০ জুন ফেনীর বিচার শেষে নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। 

বিচার শেষে ফেনীর আদালত ১৬ জনকে মৃত্যুদণ্ড দিয়ে গত ২৪ অক্টোবর রায় দেয়। 

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য