২০২৪ সালের মধ্যে কোনো অনুপ্রবেশকারী থাকতে পারবে না ভারতে

২০২৪ সালের মধ্যে কোনো অনুপ্রবেশকারী থাকতে পারবে না ভারতে

অনলাইন ডেস্ক

আগামী ২০২৪ সালের মধ্যে ভারত থেকে সকল অনুপ্রবেশকারীকে তাড়ানো হবে বলে হুঁশিয়ার করে দিলেন দেশটির কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সোমবার ভারতের ঝাড়খণ্ড রাজ্যে নির্বাচনী প্রচারণায় তিনি বলেছেন, ‘২০২৪ সালের মধ্যে গোটা ভারতে এনআরসি হবে। প্রত্যেক অনুপ্রবেশকারীকে খুঁজে বের করে ভারত থেকে তাড়ানো হবে। ’

তিনি আরও বলেন, ‘রাহুল বাবা (রাহুল গান্ধী) বলছেন, ওদের তাড়িয়ে দেবেন না।

ওরা কোথায় যাবে, কী খাবে? কিন্তু, আমি সবাইকে স্পষ্ট করে জানিয়ে দিতে চাই, ২০২৪ সালে পরবর্তী লোকসভা নির্বাচনের আগেই অবৈধ অনুপ্রবেশকারীদের দেশ থেকে তাড়িয়ে দেওয়া হবে। ’ বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ যাই বলুন, পশ্চিমবঙ্গে এনআরসি হবে না বলে আবারও জানিয়ে দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।  

উল্লেখ্য, কয়েক দিন আগেও পার্লামেন্টে দাঁড়িয়ে সারা দেশে এনআরসি কার্যকর করার কথা ঘোষণা করেছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী। তা নিয়ে পার্লামেন্টের ভিতরে ও বাইরে তুমুল বিরোধিতা ও সমালোচনার মুখে পড়তে হয়েছিল কেন্দ্রীয় সরকারকে।

বিরোধীদের তোপে পড়েছিল বিজেপিও।  

পাশাপাশি পশ্চিমবঙ্গে তিনটি বিধানসভা উপনির্বাচনের প্রত্যেকটিতেই শোচনীয়ভাবে হেরে যায় বিজেপি। এর জন্য এনআরসি নিয়ে দলীয় নেতৃত্বের অবস্থানকেই দায়ী করেছিলেন বিজেপির বেশ কিছু নেতা। বিরোধ সত্ত্বেও, গেরুয়া শিবির যে এই ব্যাপারে কোনোভাবেই হেরে যেতে নারাজ, অমিত শাহের এই বক্তব্যেই তা পরিষ্কার।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ