মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ | আপডেট ০৪ মিনিট আগে

ইজতেমায় অংশ নিচ্ছেন না মাওলানা সাদ

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইজতেমায় অংশ নিচ্ছেন না মাওলানা সাদ

ফাইল ছবি

ঢাকায় এসে বিক্ষোভের মুখে পড়া দিল্লির নিজামুদ্দিন মারকাজের জিম্মাদার মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি এবারের বিশ্ব ইজতেমায় অংশ নিচ্ছেন না।

আজ বৃহস্পতিবার ডিএমপির যুগ্ম কমিশনার কৃষ্ণপদ রায় সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া জানিয়েছেন, সার্বিক বিষয় বিবেচনা করে মাওলানা সাদ ইজতেমা ময়দানে যাবেন না। তিনি কাকরাইল মসজিদেই অবস্থান করবেন। 

এর আগে গতকাল বুধবার দুপুরে বিশ্ব ইজতেমায় যোগ দিতে দিল্লির নিজামুদ্দিন মারকাজের জিম্মাদার মাওলানা মোহাম্মদ সাদ কান্ধলভি ঢাকায় আসেন। বিতর্কিত মন্তব্যের কারণে মাওলানা সাদের ইজতেমায় অংশগ্রহণে আপত্তি জানায় তাবলিগ জামাতের একটি অংশ। মাওলানা সাদের ঢাকায় আসার খবরে প্রতিবাদে মুখর হয় তাবলিগ জামাতের ওই পক্ষটি। বিশ্ব ইজতেমার প্রথম পর্বে মাওলানা সাদ যেন অংশ নিতে না পারেন সেজন্য তারা বুধবার সকাল থেকে বিমানবন্দরের সামনে বিক্ষোভ করেন এবং মাওলানা সাদকে খুঁজতে গাড়িতে গাড়িতে তল্লাশি চালান। বিক্ষোভ হচ্ছে ঢাকার বেশ কয়েকটি মাদ্রাসাতেও। এরপর মাওলানা সাদ কাকরাইলে পৌঁছেছেন এই সংবাদে বিক্ষোভকারীদের একটি অংশ কাকরাইল মসজিদের সামনে অবস্থান নেয়। একইসঙ্গে ইজতেমা ময়দানে অবস্থান নিয়ে বিক্ষোভের ঘোষণা দেওয়া হয়।

উল্লেখ্য, বিতর্কিত ও আপত্তিকর মন্তব্যের কারণে বাংলাদেশসহ সারা বিশ্বের অন্যতম আলেমগণ মাওলানা সাদ কান্ধলভীকে তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমায় না আসার আহ্বান জানায়। শান্তি ও নিরাপত্তার স্বার্থে গত ৭ জানুয়ারি যাত্রবাড়ীতে জামিয়া ইসলামিয়া দারুল উলুম মাদানিয়ায় অনুষ্ঠিত তাবলিগের শুরা সদস্য ও আলেমদের বৈঠকে এবারের ইজতেমায় মাওলানা সাদের না আসার সিদ্ধান্ত হয়।

প্রায় ১০০ বছর আগে ইসলামের দাওয়াতি কাজকে ত্বরান্বিত করতে মাওলানা ইলিয়াছ শাহ (রহ.) দিল্লির নিজামুদ্দিন মসজিদ থেকে তাবলিগের কাজ শুরু করেন। মাওলানা ইলিয়াছের (রহ.) ছেলে মাওলানা হারুন (রহ.)। তারই ছেলে হলেন মাওলানা সাদ কান্ধলভী।

মন্তব্য