দুর্নীতি মামলায় নেতানিহুয়ার বিরুদ্ধে সাক্ষ্য দেবেন ৩০০ জন

দুর্নীতি মামলায় নেতানিহুয়ার বিরুদ্ধে সাক্ষ্য দেবেন ৩০০ জন

অনলাইন ডেস্ক

দুর্নীতির মামলায় ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর বিরুদ্ধে সাক্ষ্য দিতে যাচ্ছেন ৩০০ জন। ইতিমধ্যে তার বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেওয়া হয়েছে। সোমবার দেশটির পার্লামেন্টে আনুষ্ঠানিকভাবে অভিযোগপত্রটি জমা দেন অ্যাটর্নি জেনারেল।

পার্লামেন্ট অনুমতি দিলেই শুরু হবে বিচার প্রক্রিয়া।

এই বিচারে তার বিরুদ্ধে সাক্ষ্য দেবেন ৩০০-র বেশি সাক্ষী। এর মধ্যে নেতানিয়াহুর অনেক বন্ধু ও সাবেক সহযোগীও রয়েছেন।  

প্রায় তিন বছরের তদন্ত শেষ করে গত মাসে ঘুষ, দুর্নীতি ও বিশ্বাস ভঙ্গের তিনটি অভিযোগে নেতানিয়াহুকে অভিযুক্ত করেন অ্যাটর্নি জেনারেল আবিচাই ম্যান্ডেলব্লিট। প্রায় দুই সপ্তাহ পর সোমবার অভিযোগপত্রটি পার্লামেন্টে জমা দেন তিনি।

সেই সঙ্গে ৩০ দিনের সময়ও বেঁধে দেন। এ সময়ের মধ্যে বিচারের হাত থেকে বাঁচতে সংসদীয় দায়মুক্তি চাওয়ার সুযোগ পাবেন নেতানিয়াহু। তবে এতেও খুব একটা সুবিধা করতে পারবেন না বলে ধারণা করছেন বিশ্লেষকরা। কারণ চলতি বছরের এপ্রিল ও সেপ্টেম্বরের দুটি নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা পাননি তিনি। এমনকি দুই মাসের চেষ্টার পরেও জোট সরকারও গঠন করতে ব্যর্থ হয়েছেন নেতানিয়াহু।

প্রধানত কঠোর পররাষ্ট্রনীতি ও নিজেকে যুদ্ধবাজ নেতা হিসেবে প্রমাণিত করে গত এক দশকের বেশি সময় ধরে ক্ষমতায় রয়েছেন তিনি। উচ্চাভিলাষ ও বিলাসী জীবনযাপনে অভ্যস্ত নেতানিহুয়ার বিরুদ্ধে শুরু থেকেই দুর্নীতির অভিযোগ ছিল। তবে দ্বিতীয় মেয়াদে ক্ষমতায় আসার পর তিনটি মামলার জন্য তার বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়।  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ