ফিলিপাইনে কাম্মুরির আঘাতে ১৭ জন নিহত

ফিলিপাইনে কাম্মুরির আঘাতে ১৭ জন নিহত

অনলাইন ডেস্ক

ফিলিপাইনে ক্যাটাগরি-৪ মাত্রার টাইফুন কাম্মুরির আঘাতে এ পর্যন্ত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। সেই সঙ্গে বিধ্বস্ত হয়েছে অসংখ্য ঘর-বাড়ি। গৃহহীন হয়ে পড়েছেন প্রায় পাঁচ লাখ মানুষ। এই মুহূর্তে পুনর্বাসন কেন্দ্রে অবস্থান করতে হচ্ছে তাদের।

 

জাতীয় আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুসারে, চলতি সপ্তাহে প্রবল ঝড়ো বাতাসের জন্য সতর্কতা জারি করা প্রায় একশ’ এলাকার মধ্যে ১০টি এলাকা থেকে বুধবার সতর্ক বার্তা তুলে নেওয়া হয়েছে। দেশটির পুলিশ ও স্থানীয় দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থার প্রতিবেদন অনুযায়ী, লুজন দ্বীপের বিকল অঞ্চলে ৫ জন নিহত হয়েছেন। লুজনের অন্য অংশে ১১ জন এবং ভিসায়াস দ্বীপে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। জানা গেছে, শুধু বিকল এবং তাগালগ অঞ্চলেই কৃষিখাতে অন্তত ৮০০ মিলিয়ন পেসস (ফিলিপিনি মুদ্রা) সমমূল্যের ক্ষতি হয়েছে, যা প্রায় ১৫.৭ মিলিয়ন মার্কিন ডলারের সমান।

 

এছাড়া তীব্র ঝড়ো বাতাসের কারণে অসংখ্য ঘরের চাল উড়ে গেছে, দেয়াল ভেঙ্গে পড়েছে, ঘরবাড়ি উপড়ে গেছে, ভেঙে গেছে অনেক গাছ। টাইফুন আক্রান্ত এলাকাসহ ম্যানিলার সব শিক্ষাপ্রতিষ্ঠান বর্তমানে বন্ধ রয়েছে। বেশকিছু অঞ্চলে সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ