মঙ্গলবার, ২১ জানুয়ারি, ২০২০ | আপডেট ২১ মিনিট আগে

মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির কথা ভাবছে ভারত

অনলাইন ডেস্ক

মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির কথা ভাবছে ভারত

ভারতে পেঁয়াজের দাম বাড়তে বাড়তে মধ্যবিত্তের নাগালের বাইরে চলে যাওয়ার অবস্থায় এসে দাঁড়িয়েছে। এরই মধ্যে আরও খারাপ খবর হলো আরও বাড়তে পারে পেঁয়াজের দাম। বর্তমানে ভারতে প্রতি কেজি পেঁয়াজ ১৬০ টাকায় বিক্রি করা হচ্ছে। পেঁয়াজের অস্বাভাবিক দাম ঠেকাতে এবার ভারত সরকার বিদেশ থেকে পেঁয়াজ আমদানির পরিকল্পনা নিয়েছে। বুধবার সংসদ ভবনে ভারতের কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এ তথ্য নিশ্চিত করেন।

অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনতে নূন্যতম সহায়ক মূল্যের তহবিলের ব্যবহার করা হচ্ছে। এই কারণে ৫৭ হাজার মেট্রিক টনের বাফার স্টক বানানোর কাজ চলছে। তিনি বলেন, পেঁয়াজ চাষের জন্য জমির পরিমাণ কম হওয়াতে উৎপাদনের পরিমাণও কমে গেছে। পেঁয়াজের উৎপাদন কিভাবে বৃদ্ধি করা যায় সরকার সে বিষয়ে যথেষ্ট চিন্তা করছে।

এছাড়া মিশর ও তুরস্ক থেকে পেঁয়াজ আমদানির কথা ভাবছে ভারতের কেন্দ্রীয় সরকার। মহারাষ্ট্র ও রাজস্থানের আলোয়ারের মতো জায়গা থেকে দেশের অন্যান্য জায়গায় পেঁয়াজ সরবরাহ করার চেষ্টা করা হচ্ছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ আরও বলেন, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনার জন্য সরকার বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এমনকি কিভাবে শস্যভাণ্ডারে তা সুরক্ষিত রাখা যায়, তা নিয়েও কাজ করে চলছে সরকার। 

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য