বাংলাদেশ প্রতিদিন সম্পাদকের বিরুদ্ধে পরোয়ানায় নিন্দার ঝড়

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম

বাংলাদেশ প্রতিদিন সম্পাদকের বিরুদ্ধে পরোয়ানায় নিন্দার ঝড়

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে সাংবাদিক মহলে নিন্দার ঝড় উঠেছে। সোশ্যাল মিডিয়ায়ও নিন্দা ও ধিক্কার জানিয়েছেন সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

মামলার বাদী পর পর সাত কার্যদিবস আদালতে উপস্থিত না থাকলেও গত ২ জানুয়ারি বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও প্রকাশক ময়নাল হোসেন চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে লালমনিরহাটের একটি আদালত। লালমনিরহাটের ৪ নম্বর আমলী আদালতের বিচারক মো. আফাজ উদ্দিন এই পরোয়ানা জারি করেন।

লালমনিরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক প্রতিমন্ত্রী মোতাহার হোসেন ২০১৪ সালে বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক, প্রকাশকসহ তিনজনের বিরুদ্ধে এই মানহানির মামলা করেছিলেন।

আইন বিশেষজ্ঞদের মতে আদালতে দাখিল করা যে কোন মামলায় পরপর তিন কার্যদিবস বাদী আদালতে অনুপস্থিত থাকলেই মামলা খারিজ হয়ে যায়।  

নিন্দার ঝড় সোশ্যাল মিডিয়ায়

বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের কারণে মামলা ও সেই মামলার প্রেক্ষিতে দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় নিন্দার ঝড় বইছে সোশ্যাল মিডিয়ায়। অনেকেই এটাকে সংবাদ মাধ্যমের কণ্ঠরোধের চেষ্টা বলে অভিহিত করেছেন।

এছাড়া দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে ফেসবুক, টুইটারে প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন সাংবাদিক, রাজনীতিক, ব্যবসায়ী, সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ।


দেশে দেশে নিন্দা ও প্রতিবাদ

আরব আমিরাত: নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস)। বৃহস্পতিবার এক বিবৃতিতে প্রসাসের সাবেক সভাপতি ও এনটিভির প্রতিনিধি শিবলী আল সাদিক, প্রসাসের বর্তমান সদস্য সচিব ও একুশে টিভির প্রতিনিধি সাইফুল ইসলাম তালুকদার, সাবেক সহ-সভাপতি ও বাংলাটিভির প্রতিনিধি আবদুল মান্নান, মাই টিভির প্রতিনিধি সিরাজুল হক, ৭১ টিভির প্রতিনিধি লুফুর রহমান, এশিয়ান টিভির প্রতিনিধি গিয়াস উদ্দিন শিকদার, সাবেক অর্থ সম্পাদক খুরশেদ আলম, নাসিম উদ্দিন আকাশ, শেখ ফয়সাল সিদ্দিকী প্রমুখ এ নিন্দা ও প্রতিবাদ জানান।

মালয়েশিয়া: দেশের সর্বাধিক প্রচারিত দৈনিক বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া। বৃহস্পতিবার এক বিবৃতিতে নেতৃবৃন্দ এই নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে স্বাক্ষর করেন, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়ার সভাপতি মনির বিন আমজাদ, সিনিয়র সহ-সভাপতি আহমেদুল কবির, সাধারণ সম্পাদক বশির আহমেদ ফারুক, সহ-সভাপতি খন্দকার মোস্তাক আহমেদ, আবুল হাসনাত, যুগ্ম-সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম হিরন, কাজী আশারাফুল ইসলাম, শাহাদাত হোসেন, দফতর সম্পাদক শাহরিয়ার তারেক, প্রচার ও প্রকাশনা সম্পাদক শেখ আরিফুজ্জামান, সিনিয়র সদস্য গোলাম রাব্বানী রাজা, ওয়াহিদ সোহান ও আলাউদ্দিন সিদ্দিকী প্রমুখ।

কুয়েত: বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম ও প্রকাশক ময়নাল হোসেন চৌধুরীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কুয়েত শাখা।

বৃহস্পতিবার এক বিবৃতিতে এ নিন্দা ও প্রতিবাদ জানান- বাংলাদেশ টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কুয়েত শাখার সভাপতি মঈন উদ্দিন সরকার সুমন, সাধারণ সম্পাদক আ.হ. জুবেদ, সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন, সহ-সভাপতি শরীফ মিজান, সাংগঠনিক সম্পাদক আল আমিন রানা প্রমুখ।

পর্তুগাল: বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় তীব্র নিন্দা, ক্ষোভ ও প্রতিবাদ জানিয়েছে পর্তুগাল প্রবাসী সাংবাদিক ফোরাম।  

ফোরামের পক্ষ থেকে প্রবাসী সাংবাদিক মাহবুব সুয়েদ, রনি মোহাম্মদ, নাঈম হাসান পাভেল, জহুরুল হক, আহম্মেদ মুর্শিদ, মো. রাসেল প্রমুখ এক বিবৃতিতে দায়েরকৃত মামলাটি প্রত্যাহারের দাবি জানায়। একইসঙ্গে সাংবাদিক ফোরামের পক্ষ থেকে বলা হয়- এই মামলা বস্তনিষ্ঠ ও নিরপেক্ষ সংবাদ প্রচারে দেশের গণমাধ্যমের জন্য অশনিসংকেত।  

প্রবাসী সাংবাদিকবৃন্দ আরও বলেন, স্বাধীনতার ৪৭ বছরও পার হয়ে গেলেও বাংলাদেশের গণমাধ্যম অঙ্গনটি এখনো অরক্ষিত। তারা সাংবাদিকতা পেশাটিকে সমুন্নত রাখতে সরকারের দৃষ্টি আকর্ষণ করেন।  

সৌদি আরব: বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে সৌদিতে বসবাসরত বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন 'সৌদি আরব প্রবাসী সাংবাদিক ফোরাম' (প্রসাফ)।

বৃহস্পতিবার সংগঠনটির সভাপতি মোহাম্মদ আবুল বশির, সাধারণ সম্পাদক সোহরাব হোসেন লিটন এবং সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ আল-আমীন স্বাক্ষরিত এক বিবৃতিতে এই নিন্দা ও প্রতিবাদ জানানো হয়।

অবিলম্বে এই গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহার করে মামলাটি খারিজ করে দেয়ার দাবি জানান তারা।

বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজামের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির প্রতিবাদে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা পর্যায় থেকে প্রতিবাদ ও নিন্দা জানিয়েছে সাংবাদিক সমাজ। মানববন্ধন ও বিবৃতির মাধ্যমে পরোয়ানার নিন্দা ও অবিলম্বে হয়রানিমূলক মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।  

উল্লেখ্য, ২০১৪ সালের ৯ এপ্রিল বাংলাদেশ প্রতিদিনের প্রথম পাতায় 'সাবেকদের আমলনামা: রেশন ডিলার সাবেক প্রতিমন্ত্রী মোতাহারের শত কোটি টাকা' শিরোনামে সংবাদ প্রকাশের জেরে এই মামলাটি দায়ের করেন মোতাহার হোসেন। প্রতিবেদন প্রকাশের ৪০ দিন পর এই মামলাটি দায়ের করা হয়েছিল। এরপর গত ২ জানুয়ারি লালমনিরহাটের ৪ নম্বর আমলি আদালতের বিচারক মো. আফাজ উদ্দিন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম ও প্রকাশক ময়নাল হোসেন চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

সম্পর্কিত খবর