২ বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ যুক্তরাষ্ট্রের উবারের বিরুদ্ধে

২ বছরে ৬ হাজার যৌন নিপীড়নের অভিযোগ যুক্তরাষ্ট্রের উবারের বিরুদ্ধে

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় রাইড-শেয়ারিং সেবা উবার। যুক্তরাষ্ট্রসহ বর্তমানে বিশ্বের ৬৩টি দেশে সেবা দিচ্ছে এ সংস্থা। অন্য দেশের মতো বাংলাদেশেও জনপ্রিয় উবার। কিন্তু উবার বা এ জাতীয় রাইড-শেয়ারিং সার্ভিস ঘিরেও নানা সময়ে খুন, ধর্ষণ, ছিনতাই থেকে শুরু করে বিভিন্ন রকমের অপরাধ সংঘটিত হয়ে আসছে।

এর বাইরে নেই যুক্তরাষ্ট্রও।

উবার কর্তৃপক্ষ জানায়, ২০১৭-২০১৮ সালে যুক্তরাষ্ট্রে উবারকেন্দ্রিক যৌন নিপীড়নের অভিযোগ এসেছে ৬ হাজারের মতো। এর মধ্যে উল্লেখযোগ্য মাত্রায় ধর্ষণের ঘটনা তো আছেই। বৃহস্পতিবার যাত্রী সেবা ও নিরাপত্তা বিষয়ক এক প্রতিবেদনে এসব তথ্য জানায় উবার সংস্থা।

 

এই প্রথমবারের মতো উবার এ ধরনের তথ্য প্রকাশ করল। সম্প্রতি যৌন নিপীড়নের অভিযোগ সংক্রান্ত বিভিন্ন ধরনের চাপের মুখে পড়ে এ তথ্য প্রকাশ করল উবার।   প্রতিবেদনে বলা হয়, ১৭-১৮ সালে যুক্তরাষ্ট্রে উবারে ধর্ষণের ঘটনা ঘটে ৪৬৪টি। এছাড়া ধর্ষণ চেষ্টার ঘটনা রয়েছে ৫৮৭টি। বাকি অভিযোগগুলোর মধ্যে রয়েছে সম্মতিছাড়া চুমু ও শরীরের আপত্তিকর অংশ স্পর্শের ঘটনাও। মোট ৫টি শ্রেণিতে অভিযোগগুলোকে বিভক্ত করা হয়েছে। তবে ১৭-১৮ সালের পর যৌন নিপীড়ন ও হয়রানির অভিযোগের হার ১৬ শতাংশ কমেছে বলে জানিয়েছে উবার।  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ