কাশ্মীরিদের জন্য বন্ধ হয়ে গেল হোয়াটসঅ্যাপ

কাশ্মীরিদের জন্য বন্ধ হয়ে গেল হোয়াটসঅ্যাপ

অনলাইন ডেস্ক

কাশ্মীরে ইন্টারনেটে নিষেধাজ্ঞার ১২০ দিন পেরিয়ে গেছে। টানা ইন্টারনেটে নিষেধাজ্ঞার কারণে বন্ধ হচ্ছে কাশ্মীরের গ্রাহকদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট। হোয়াটসঅ্যাপের নীতি অনুযায়ী, ১২০ দিন ধরে এই সামাজিক মাধ্যমে কারও অ্যাকাউন্টে কাজ বন্ধ থাকলে সেই অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। ফলে এই নীতিতেই কাশ্মীরিদের হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ হয়ে যাচ্ছে।

বৃহস্পতিবার অনেকেই টুইটারে বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপ থেকে নেওয়া স্ক্রিনশট পোস্ট করেন। তাতে দেখা যায়, বিভিন্ন গ্রুপ থেকে কাশ্মীরি হোয়াটসঅ্যাপ গ্রাহকরা বেরিয়ে যাচ্ছেন। ব্রিটেনপ্রবাসী কাশ্মীরি চিকিৎসক মুদাসির ফিরদোসি বলেন, 'প্রথমে আমি ভেবেছিলাম কাশ্মীরে ইন্টারনেট চালু করা হয়েছে। গ্রাহকরা স্বেচ্ছায় গ্রুপ ছাড়ছেন।

পরে বুঝলাম বিষয়টি তা নয়। ' দেহরাদুন প্রবাসী কাশ্মীরি শিক্ষার্থী সুহেল লাইসার বলেন, 'খেয়াল করলাম কাশ্মীর নিয়ে খবর ও ছবি শেয়ার করা হয় এমন একটি গ্রুপ থেকে অনেক কাশ্মীরি বেরিয়ে গেলেন। ' এ নিয়ে টুইট করে হোয়াটসঅ্যাপকে ট্যাগও করেছেন কাশ্মীরি রাজনীতিক শেহলা রশিদ।

হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা ফেসবুকের মুখপাত্র বলেন, ১২০ দিন নিষ্ক্রিয় থাকলে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। নিরাপত্তা ও তথ্য মজুত রাখার ওপরে নিয়ন্ত্রণ রাখতে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। অনেকের মতে, কাশ্মীরিদের ডিজিটাল উপস্থিতির বড় অংশ নষ্ট হয়ে গেল। কিন্তু তারা সেটা জানতেও পারছেন না।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ