ধর্ষকদের প্রাণভিক্ষার কোনো অধিকার থাকা উচিত নয়

ধর্ষকদের প্রাণভিক্ষার কোনো অধিকার থাকা উচিত নয়

অনলাইন ডেস্ক

ধর্ষণের আসামিদের ক্ষমা চাওয়ার কোনো অধিকারই রাখা উচিত নয় বলে ভাবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তার মতে, ধর্ষণের অভিযুক্তদের এ ব্যাপারে ক্ষমা চাওয়ার অধিকার সংক্রান্ত যে আইন রয়েছে, সংসদের সেটা ভালো করে খতিয়ে দেখা উচিত। ভারতের রাজস্থানের সিরোহিতে এক অনুষ্ঠানে নারীদের নিরাপত্তা প্রসঙ্গে শুক্রবার এ কথা জোর গলায় বলেন তিনি। তিনি বলেন, নারীদের নিরাপত্তাকে অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখতে হবে।

এদিকে ২০১২ সালে দিল্লিতে নির্ভয়া গণধর্ষণ কাণ্ডের অন্যতম আসামি বিনয় শর্মার প্রাণভিক্ষার আবেদন নাকচের সুপারিশ করে আজ রাষ্ট্রপতির কাছে একটি ফাইল গিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে।  

ওই গণধর্ষণের ঘটনায় চারজন আসামির প্রত্যেককে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। বিচারের সময় জেলেই বন্দি একজন আসামি আত্মহত্যা করেন। অপরাধের সময় সাবালক না হওয়ায় অপর এক আসামিকে জুভেনাইল হোমে পাঠানোর নির্দেশ দিয়েছিল আদালত।

নির্ভয়া ধর্ষণ ও হত্যা মামলায় যে চারজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে, তাদের মধ্যে শুধুমাত্র বিনয় শর্মা রাষ্ট্রপতির কাছে ক্ষমাপ্রার্থনার আবেদন জানায়। সে ক্ষমার আবেদন জানায় দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বাইজলের কাছেও।  

দুদিন আগে অনিল বাইজেলও খারিজ করে দেন বিনয়ের সেই আবেদন। শুধুই আবেদন খারিজ নয়, দিল্লি সরকারও ধর্ষকদের প্রাণভিক্ষার অধিকার কেড়ে নেওয়ার সুপারিশ জানায় রাষ্ট্রপতি কোবিন্দের কাছে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ