বিশ্ব ইজতেমায় ২ মুসল্লির মৃত্যু

ফাইল ছবি

বিশ্ব ইজতেমায় ২ মুসল্লির মৃত্যু

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আম বয়ানের মধ্য দিয়ে আজ শুক্রবার রাজধানীর উপকণ্ঠে টঙ্গীর তুরাগ নদের পাড়ে শুরু হয়েছে তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমা। ইজতেমা শুরু হওয়ার আগের দিন গতকাল বৃহস্পতিবার দুজন মুসল্লির মৃত্যু হয়েছে। এর মধ্যে একজন শ্বাসকষ্টজনিত রোগে ভুগে ইজতেমাস্থলে এবং অপরজন ইজতেমায় যোগ দেওয়ার উদ্দেশ্যে রাস্তা পার হওয়ার সময় দুর্ঘটনায় মারা যান।

ইজতেমায় যোগ দিতে আসা কাজী আজিজুল হক (৬০) নামে এক মুসল্লির মৃত্যু হয়েছে।

হৃদরোগে আক্রান্ত হয়ে বৃহস্পতিবার রাতে তিনি মৃত্যুবরণ করেন বলে ইজতেমা সূত্রে জানা গেছে।  

মৃত আজিজুল হকের বাড়ি মাগুড়া জেলার শালিখা থানার খরিশপুর এলাকায়।

সূত্র জানা যায়, বৃহস্পতিবার রাত ১১টার দিকে আজিজুল হক ২৯ নম্বর খিত্তায় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে দ্রুত টঙ্গী সরকারি হাসপাতালে নিয়ে গেলে রাত পৌনে ১২টার দিকে তিনি মারা যান।

ফজরের নামাজের পর ইজতেমা ময়দানে তাঁর জানাজা শেষে লাশ গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে।

অন্যদিকে টঙ্গী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ তালুকদার জানান, গতকাল রাত সাড়ে ১০টার দিকে টঙ্গীর স্টেশন রোড এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক পার হওয়ার সময় বিশ্ব ইজতেমায় যোগ দিতে আসা এক মুসল্লি গাড়িচাপায় মারা গেছেন। তাঁর নাম আবদুল মামুন (৩৩)। তিনি ঢাকার পশ্চিম আগারগাঁও এলাকার বাসিন্দা কেরামত আলীর ছেলে।

আজ শুক্রবার আম বয়ানের মধ্য দিয়ে শিল্পশহর টঙ্গীর তুরাগ নদের পাড়ে তাবলিগ জামাতের ৫৩তম বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়েছে। বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়।  

আগামী ১৪ জানুয়ারি (রবিবার) আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব।  

বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সদস্য (মুরুব্বি) গিয়াস উদ্দিন জানান, আগামী রোববার আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে বিশ্ব ইজতেমার প্রথম দফা। মাঝে চার দিন বিরতির পর ১৯ জানুয়ারি শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব এবং ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে এবারের বিশ্ব ইজতেমা।

ইজতেমা ময়দানে প্রতি জেলার মুসল্লিদের অবস্থানের আলাদা স্থানকে খিত্তা বলে। প্রথম পর্বে অংশগ্রহণকারী জেলাগুলোর খিত্তা হলো ঢাকা (১ থেকে ৮, ১৬, ১৮, ২০ ও ২১ নম্বর), নারায়ণগঞ্জ (১২ ও ১৯), মাদারীপুর (১৫), গাইবান্ধা (১৩), শেরপুর (১১), লক্ষ্মীপুর (২২-২৩), ভোলা (২৫-২৬), ঝালকাঠি (২৪), পটুয়াখালী (২৮), নড়াইল (১৭), মাগুরা (২৭), পঞ্চগড় (৯), নীলফামারী (১০) ও নাটোর (১৪)। প্রয়োজনীয় মালপত্র সঙ্গে নিয়ে দলে দলে মুসল্লিরা ময়দানে গিয়ে যাঁর যাঁর খিত্তা ও কামরায় অবস্থান নিচ্ছেন এবং বয়ান, তাশকিল, তাসবিহ-তাহলিলে সময় কাটাচ্ছেন।

সম্পর্কিত খবর