১২টি জনপ্রিয় গান গেয়ে মন কাড়ল সনু

অনলাইন ডেস্ক

জমকালো বর্ণিল উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে পর্দা উঠল বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল)। রোববার রাত ৬টা ৫০ মিনিটে সপ্তম আসরের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

দেশিয় শিল্পীদের পর শুরু হয় বলিউড শিল্পীেদের পারফর্ম। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল ভারতের জনপ্রিয় শিল্পী সনু নিগম।

এক ঘণ্টায় মঞ্চে মোট ১২টি জনপ্রিয় গান গেয়েছেন সনু।

তার কণ্ঠে গীতিকার গৌরীপ্রসন্ন মজুমদার ও শিল্পী অংশুমান রায়ের কালজয়ী সেই বাংলা গান ‘শোনো একটি মুজিবরের থেকে লক্ষ মুজিবরের কণ্ঠস্বরের ধ্বনি, প্রতিধ্বনি

আকাশে-বাতাসে ওঠে রণি
বাংলাদেশ, আমার বাংলাদেশ
বাংলাদেশ, আমার বাংলাদেশ। ’

যে গানটি বাজানো হতো স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে প্রাত্যহিক ‘বজ্রকণ্ঠ’ অনুষ্ঠানে বঙ্গবন্ধুর ভাষণ প্রচারের পর। গানটি গেয়ে স্টেডিয়ামে আবেগঘন পরিবেশের সৃষ্টি করেন সনু নিগম।

এর আগে তিনি আরও একটি বাংলা গান শোনান। উপস্থিত সবার কাছে ক্ষমা চেয়ে শুরু করেন দ্বিজেন্দ্রলাল রায়ের বিখ্যাত গান দিয়ে

‘ধনধান্য পুষ্প ভরা আমাদের এই বসুন্ধরা
তাহার মাঝে আছে দেশ এক সকল দেশের সেরা
ও সে স্বপ্ন দিয়ে তৈরি সে দেশ স্মৃতি দিয়ে ঘেরা
এমন দেশটি কোথাও খুজেঁ পাবে নাকো তুমি
ও সে সকল দেশের রাণী সে যে আমার জন্মভূমি
সে যে আমার জন্মভূমি, সে যে আমার জন্মভূমি। ’

গানের পর প্রধানমন্ত্রী করতালি দিয়ে অভিনন্দন জানান সনু নিগমকে। রাত ৭টা ৪০ মিনিটে মঞ্চে ওঠেন ভারতের জনপ্রিয় এই সংগীত শিল্পী।

শুরু করেন ‘ক্রেজি দিল মেরা…’ হিন্দি গান দিয়ে। একে একে গেয়েছেন ‘দিবানা… মে হু দিবানা তেরা…’ ‘শোকরাল্লা ওলাল হাম দুলিল্লাহ…’ ‘কাভি আল ভিদা না কাহ না…’ ‘সাজনা পেহলা পেহলা পেয়ার হ্যায়…’ ‘ইয়ে দিল দিবানা…’ ‘মেরে হাত মে সারি জিন্দেগী’ ‘তুঝে লাগে না দিল জরিয়া…’ কাল হো না হো…’ এর মতো বলিউডের সেরা গানগুলো গেয়ে তিনি মাতিয়েছেন বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান। এক ঘণ্টায় মঞ্চে মোট ১২টি জনপ্রিয় গান গেয়েছেন সনু।

এর আগে বর্ণিল অনুষ্ঠানের প্রধান দুই আকর্ষণ বলিউড সুপারস্টার সালমান খান ও ক্যাটরিনা কাইফ মঞ্চে পারফর্ম করার আগে বিসিবির হসপিটালিটি বক্সে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

রোববার (৮ ডিসেম্বর) সন্ধ্যায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আয়োজিত বর্ণাঢ্য অনুষ্ঠানে হাজির হয়ে এবারের আসরের উদ্বোধন ঘোষণা করেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানের শুরুতে পারফর্ম করেন ‘ডি-রকস্টার’ তারকা মঈদুল ইসলাম খান শুভ। এরপর একে একে দর্শক মাতাতে মঞ্চে আসেন রেশমি মির্জা ও ব্যান্ড কিংবদন্তি জেমস।

সন্ধ্যা ৬টা ৫৫ মিনিটে মঞ্চে হাজির হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সংক্ষিপ্ত বক্তব্যে প্রধানমন্ত্রী সবাইকে বঙ্গবন্ধু বিপিএল সাফল্যমণ্ডিত করার আহবান জানান। তিনি আসরের উদ্বোধন ঘোষণা করার পর কিছুক্ষণ চলে আতশবাজি। প্রধানমন্ত্রীর আগমন ও উদ্বোধন ঘোষণার জন্য জেমসের পারফরম্যান্সে সাময়িক বিরতি দেওয়া হয়। এরপর ‘মা’, ‘চল চলে’ এবং ‘তারায় তারায় রটিয়ে দেবো’ গানগুলো পরিবেশন করেন ‘নগর বাউল’।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সন্ধ্যা ৭-৪৫ মিনিটে মঞ্চে উঠেন ভারতীয় সঙ্গীত তারকা সনু নিগম। মঞ্চে উঠে শুরুতে দু’টি গান করেন তিনি। এরপর গেয়ে ওঠেন ‘ধনধান্যে পুষ্প ভরা’ গানটি। বাংলাদেশের এই দেশাত্মবোধক গানের সঙ্গে ঠোঁট মেলান উপস্থিত দর্শকরা। কেবল দর্শকরা নয়, এই গানের সঙ্গে ঠোঁট মেলাতে দেখা যায় প্রধানমন্ত্রীকেও। ‘সে যে আমার জন্মভূমি’ লাইনটিতে ঠোঁট মেলানোর পর হাত তালি দিয়ে মুগ্ধতা ও উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।

সনু নিগম এরপর শুরু করেন জাতির পিতা বঙ্গবন্ধুকে নিয়ে গাওয়া গান ‘শোনো একটি মুজিবরের থেকে’ গানটি। মুক্তিযুদ্ধের সময় স্বাধীনতাকামী মানুষকে অনুপ্রেরণা যুগিয়েছিল এই গান। নিজের পিতাকে নিয়ে করা গানের সঙ্গে ঠোঁট না মিলিয়ে থাকতে পারেননি প্রধানমন্ত্রী।

৪০ মিনিটের পারফর্ম্যান্সে বাংলা গান ছাড়াও নিজের জনপ্রিয় কিছু গান পরিবেশন করেন সনু নিগম। ভারতীয় গায়কের আগে মঞ্চ মাতান বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত তারকা জেমস।

অনুষ্ঠানের শুরুতে পারফর্ম করেন ‘ডি-রকস্টার’ তারকা মঈদুল ইসলাম খান শুভ। এরপর একে একে দর্শক মাতাতে মঞ্চে আসেন রেশমি মির্জা ও ব্যান্ড।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)