নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ২০ পর্যটক আহত

নিউজিল্যান্ডে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ২০ পর্যটক আহত

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের জনপ্রিয় পর্যটনকেন্দ্র হোয়াইট আইল্যান্ডে হঠাৎ করে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। এ ঘটনায় অন্তত ২০ পর্যটক আহত হয়েছেন।   আটকে পড়েছেন আরও অনেক পর্যটক। আটকেপড়া পর্যটকদের উদ্ধার করতে হেলিকপ্টার পাঠানো হয়েছে।

সেখানে উদ্ধার প্রক্রিয়া চালাচ্ছেন কাজ করছেন উদ্ধারকর্মীরা।

বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, স্থানীয় সময় সোমবার বেলা ২টার দিকে সুপ্ত আগ্নেয়গিরিটি হঠাৎ করে তৎপর হয়ে উঠলে এই অগ্ন্যুৎপাত শুরু হয়। এ সময় শতাধিক পর্যটক ওই এলাকায় পর্যটনের জন্য অবস্থান করছিলেন। নিউজিল্যান্ডের জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থা এক বিবৃতিতে জানিয়েছে, হোয়াইট আইল্যান্ডে আগ্নেয়গিরির মাঝারি ধরনের অগ্ন্যুৎপাত শুরু হয়েছে, যা আশেপাশের এলাকার জন্য খুব বিপদজনক।

এদিকে আগ্নেয়গিরিটির অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর থেকেই স্থানীয় বিভিন্ন সংবাদমাধ্যম তা সরাসরি সম্প্রচার শুরু করেছে। এ সময় ভিডিও ফুটেজে দেখা যায় বহু পর্যটক ওই এলাকা থেকে নিরাপদে বের হয়ে আসছেন। আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনায় আহতের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বয়ং স্থানীয় মেয়র। একই সঙ্গে স্থানীয়দের ঘরের মধ্যেই থাকার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

স্থানীয় কর্তৃপক্ষের মাধ্যমে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডান জানিয়েছেন, প্রায় শতাধিক লোক অগ্ন্যুৎপাতের সময় ওই এলাকায় অবস্থানরত ছিলেন। অনেকে নিরাপদে বের হয়ে এলেও অনেকেই এখনও নিখোঁজ রয়েছেন। তাদের কোনো হদিস পাওয়া যাচ্ছেনা।

সূত্র: দ্য গার্ডিয়ান

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ