শনিবার, ৮ আগস্ট, ২০২০ | আপডেট ২৬ মিনিট আগে

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বদলে আসছে রাশিয়া

অনলাইন ডেস্ক

সিরিয়ায় যুক্তরাষ্ট্রের বদলে আসছে রাশিয়া

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে যুক্তরাষ্ট্র সেনা প্রত্যাহারের পর সেই শূন্যস্থান পূরণ করেছে রাশিয়ার সেনারা। যুক্তরাষ্ট্রের বদলে এখন সেখানে থাকবে রাশিয়ান সেনা। ইসলামিক স্টেটের (আইএস) পুরনো ঘাঁটি রাক্কায় ঢুকে পড়েছে রাশিয়া বাহিনী। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভেজরা টিভি চ্যানেলের ফুটেজে দেখা যায়, রুশ সেনারা সিরিয়ার শিশুদের সঙ্গে হাত মেলাচ্ছে এবং ‘রাশিয়া তোমাদের পাশে আছে’ স্লোগানে ট্রাক থেকে মানবিক ত্রাণ নামাচ্ছে। 

সিরিয়ায় আইএসের বিরুদ্ধে ওয়াশিংটনের অভিযানে বড় ধরনের জয়ে বছর দুয়েক আগে রাক্কা দখল করেছিল মার্কিন সেনা ও তাদের কুর্দি মিত্রবাহিনী। কিন্তু গত অক্টোবরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প হঠাৎ সেখান থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেয়। তারপরই দ্রুত ওই জায়গার দিকে অগ্রসর হয় রাশিয়া। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের মিত্র হিসেবে লড়াই করছে রাশিয়া।

কুর্দিরা তাদের এলাকায় রাশিয়ান সেনাদের ডেকে নিয়ে এসছে। সিরিয়ায় কুর্দি নিয়ন্ত্রিত এলাকাগুলোতে তুরস্কের অভিযান শুরুর আগেই ট্রাম্প সেখানে মার্কিন সেনা সরিয়ে নেওয়ার পর। মার্কিনদের পরিবর্তে রাশিয়াকে সেখানে আমন্ত্রণ জানায় কুর্দিরা।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য