সমরাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখলে সব হারাতে হবে কিমকে, হুমকি দিলেন ট্রাম্প

সমরাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখলে সব হারাতে হবে কিমকে, হুমকি দিলেন ট্রাম্প

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সাবধান করে দিয়ে বলেছেন, একের পর এক সমরাস্ত্র পরীক্ষা অব্যাহত রাখলে সব হারাতে হবে কিমকে। টুইটারে এক পোস্টে রোববার তিনি এমন মন্তব্য করেছেন। ট্রাম্প আরও বলেন, ওয়াশিংটনের সঙ্গে শত্রুতায় আসলে ক্ষতির মুখোমুখি হবে উত্তর কোরিয়াই।  

এর আগে পিয়ংইয়ং দাবি করেছিল যে তারা খুব গুরুত্বপূর্ণ একটি সমরাস্ত্র পরীক্ষা চালিয়েছে।

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ে আলোচনা বাতিল করার পরে উত্তর কোরিয়ার পক্ষ থেকে এ পরীক্ষা চালানোর ঘোষণা এসেছে। মূলত এরপরই কিমকে সব হারানোর হুশিয়ারি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের হুশিয়ারির আগেই শনিবার এক বিবৃতিতে জাতিসংঘে উত্তর কোরীয় দূত কিম সং বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার আর কোনো দীর্ঘমেয়াদি আলোচনার প্রয়োজন নেই। পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়টা আলোচনার টেবিল থেকে ইতোমধ্যে বাদ পড়ে গেছে।

বিশ্লেষকদের ধারণা, পিয়ংইয়ং হয়তো আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে এবং ভবিষ্যতেও চালাবে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএর খবরে বলা হয়, অদূর ভবিষ্যতে উত্তর কোরিয়ার কৌশলগত অবস্থান পরিবর্তনে সাম্প্রতিক এ পরীক্ষাগুলো প্রভাব অত্যন্ত গুরুত্বপূর্ণ। উত্তর কোরিয়া নতুন পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তির জন্য যুক্তরাষ্ট্রকে এক বছরের সময়সীমা দিয়েছিল, যেন দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করে যুক্তরাষ্ট্র।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ