'মুসলিমবিরোধী' নাগরিকত্ব সংশোধনী বিল পার পেয়ে গেল রাজ্যসভাতে

'মুসলিমবিরোধী' নাগরিকত্ব সংশোধনী বিল পার পেয়ে গেল রাজ্যসভাতে

অনলাইন ডেস্ক

ভারতের লোকসভায় কিছুদিন আগেই অনুমোদন পেয়ে গেছে বহুল আলোচিত ও বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল। এবার সেই বিল রাজ্যসভা থেকেও পাস করিয়ে নিল ভারতীয় কেন্দ্রীয় সরকার। প্রায় ৯ ঘণ্টার তর্ক-বিতর্কের পর ভোটাভুটিতে বিলটি রাজ্যসভায় পাস হয়ে যায়। বুধবার বিলটির পক্ষে ১২৫ জন ভোট দিয়েছেন।

জানা গেছে, বিলটির বিপক্ষেও নেহায়তই কম ভোটও পড়েনি। বিপক্ষে ভোট দেন ১০৫ জন সাংসদ। যার ফলে এই বিলটিকে আইনে পরিণত করতে আর কোনো বাধা নেই মোদি সরকারের।  

সে দেশের রাষ্ট্রপতির অনুমোদন নেওয়া হয়ে গেলেই বিলটি একটি আইনে পরিণত হয়ে যাবে।

এদিকে বিলটিকে কেন্দ্র করে এরই মধ্যে ভারতজুড়ে নানা জায়গায় ছাত্র আন্দোলন শুরু হয়েছে। সহিংসতা দেখা দিয়েছে ত্রিপুরা ও আসামে। ওই দুই স্থানে শান্তি ফিরিয়ে আনতে সেনা মোতায়েন করতে বাধ্য হয়েছে রাজ্য সরকার। শুরু থেকেই বিলটির বিরোধিতা করে আসছে ভারতের বিরোধী দলগুলো। সে দেশের বিশিষ্ট জনরাও প্রথম থেকে এই বিলের বিপক্ষে রাজপথে নেমেছেন। তবে বিজেপি সরকার বরাবরই আশ্বস্ত করে আসছে, ওই বিলের কারণে ভারতের কোনো মুসলমান নাগরিক সমস্যায় পড়বে না। ভিন্ন দেশগুলোর অমুসলিমদের ভারতে নাগরিকত্ব দিতেই এই বিল পাস করেছে মোদি সরকার। তাদের মতে এই বিল অমুসলিমদের সুরক্ষা দেওয়ার জন্য তৈরী। কিন্তু মোদি সরকারের সেসব কথায় আস্থা পাচ্ছেন না বিলের বিরোধিরা।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ