বুধবার, ৫ আগস্ট, ২০২০ | আপডেট ০১ ঘণ্টা ২৩ মিনিট আগে

অনশনে পাটকল শ্রমিকের মৃত্যু, অসুস্থ শতাধিক

সামছুজ্জামান শাহীন, খুলনা থেকে

অনশনে পাটকল শ্রমিকের মৃত্যু, অসুস্থ শতাধিক

খুলনায় অনশনরত পাটকল শ্রমিক আব্দুস সাত্তার (৫০) মারা গেছেন। তিনি প্লাটিনাম জুট মিলের তাঁত বিভাগের শ্রমিক। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তার মৃত্যু হয়।

এর আগে বিকেলে নগরীর খালিশপুর বিআইডিসি রোডে অনশনস্থলে তিনি অসুস্থ হয়ে পড়েন।

বাংলাদেশ পাটকল সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের যুগ্ম-আহ্বায়ক মো. মুরাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে এই মৃত্যুর খবর শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে তীব্র ক্ষোভ সৃষ্টি হয়। তারা শ্রমিকের মৃত্যুর প্রতিবাদ ও দাবি আদায়ে বিভিন্ন শ্লোগান দিতে থাকেন।

জানা যায়, গত মঙ্গলবার থেকে টানা তৃতীয় দিনের মতো অনশন করছেন পাটকল শ্রমিকরা। এরই মধ্যে প্রচণ্ড শীত ও ক্ষুধায় শতাধিক শ্রমিক অসুস্থ হয়ে পড়েছেন।

শ্রমিকরা জানায়, প্লাটিনাম জুট মিলের শ্রমিক আব্দুস সাত্তার অনশনরত অবস্থায় বিকেলের দিকে বুকের ব্যথায় অসুস্থ হয়ে পড়েন। ওই সময় তাকে খালিশপুর ক্লিনিকে নেওয়া হয়। পরে অবস্থার অবনতিতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আনার পথে তার মৃত্যু হয়। আব্দুস সাত্তারের বাড়ি খুলনার খালিশপুর হাউজিং এস্টেট এলাকায়।

জানা যায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে আলেয়া (৫৫), আকরাম (৫০), আলাউদ্দিন (৫৫) ও মোয়াজ্জেম (৫০) নামে আরো চারজন শ্রমিক অসুস্থ অবস্থায় ভর্তি রয়েছেন।

শ্রমিক নেতারা বলেন, যতই কষ্ট হোক, দাবি পূরণ না হওয়া পর্যন্ত অনশন কর্মসূচি চলবে।

সংগঠনের যুগ্ম আহ্বায়ক খলিলুর রহমান বলেন, মজুরি কমিশন বাস্তবায়ন, পাবলিক প্রাইভেট পার্টনারশীপ (পিপিপি) বাতিল, পাটক্রয়ে অর্থ বরাদ্দসহ ১১ দফা দাবিতে আমরণ অনশন কর্মসূচি অব্যাহত রয়েছে।

নগরীর খালিশপুর বিআইডিসি সড়কে কাঁথা-বালিশ ও বিছানা-কম্বল নিয়ে অবস্থান করছেন শ্রমিকরা। অনশনে রাষ্ট্রায়ত্ত ক্রিসেন্ট, প্লাটিনাম, খালিশপুর, দৌলতপুর, স্টার, ইস্টার্ন, আলিম জুট মিলের কয়েক হাজার শ্রমিক রয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য