সেলুনে ঘাড় ম্যাসেজ করাতে গিয়ে...

অনলাইন ডেস্ক

সেলুনে ঘাড় ম্যাসেজ করাতে গিয়ে...

নাপিতের দোকানে চুল কাটছিলেন বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র। চুল কাটার পর ঘার ম্যাসেজ করতে শুরু করে দেন নাপিত।ম্যাসেজকালে হঠাৎ কট করে একটা আওয়াজ হয়। একটু সামান্য ব্যথাও করে উঠেছিল।

সে সময় ওই ছাত্র বিষয়টি আমলে নেননি। দু-এক দিন পর থেকে ঘাড়ে তীব্র ব্যথা অনুভব করতে লাগলেন। ক্রমে ব্যথা বাড়ছে। ব্যথার বিষয়টি তার মাকে জানালেন। কিন্তু কারণ বললেন না। মা প্রতিদিন ঘাড়ে গরম সেঁক দিতে শুরু করলেন। 

একপর্যায়ে ব্যথা হাতের মধ্য আঙ্গুল পর্যন্ত আসতে শুরু করল। শেষ পর্যন্ত চিকিৎসকের শরণাপন্ন হলেন, চিকিৎসক পরীক্ষা করে বললেন, সারভাইক্যাল ডিস্ক প্রলেপস হয়েছে।
 
ঘাড়ের এম আর আই (MRI) ও নার্ভ কনডাকশন স্টাডি পরীক্ষা করে সেটি প্রমাণিত হলো।
 
চিকিৎসা বিজ্ঞানের মতে, মেরুদণ্ডের দু্টি হাড়ের মাঝে এক ধরনের ডিস্ক থাকে সেখান থেকে স্মায়ুগুলো বের হয়ে এসে আমাদের হাতে ছড়িয়ে পড়ে।

যখন কোনো কারণে ওই ডিস্ক সরে যেয়ে স্মায়ুর ওপর চাপ দেয় তখন ব্যথা ঘাড় থেকে হাতের দিকে আসে এটাকে সারভাইক্যাল ইন্টারভার্টিব্রাল ডিস্ক প্রলেপস বলা হয়।
 
এক্ষেত্রে চিকিৎসা হচ্ছে, ওষুধের পাশাপাশি রোগীকে সম্পূর্ণ বিশ্রাম নিতে হবে। হাঁটা-চলা করা যাবে না, এমন অবস্থায় ফিজিক্যাল মেডিসিন বিভাগের ডাক্তারের পরামর্শ অনুযায়ী রোগীকে চলতে হবে।

এক্ষেত্রে রোগীর অবস্থা অনুযায়ী ২-৪ সপ্তাহ হাসপাতালে ভর্তি থেকে দিনে ২-৩ বার ফিজিওথেরাপি চিকিৎসা নিতে হয়। এটাতে অবস্থার উন্নতি না হলে অপারেশনও লাগতে পারে।
 
ব্যথার উৎস খুঁজতে গিয়ে চিকিৎসক জানতে পারেন, সেলুনের নাপিত ঘাড়-পিঠ ম্যাসেজ করেন বিভিন্ন ভঙ্গিমায়। কখনো কখনো অপ্রস্তুতভাবে মাথার ওপর চাপ দিয়ে থাকেন। এসব ম্যাসেজ ঘাড়ের জন্য খুবই ক্ষতিকর। এতে ঘাড়ের স্মায়ুতে চাপ পড়ার আশঙ্কা থাকে।
 
এজন্য-
১. সেলুনে কখনো ঘাড় বা মাথা ম্যাসেজ করাবেন না।
২. ঘাড় কখনো খুব বেশি পেছনে বা পাশে কাত করতে দেবেন না।
৩. মানবদেহের ঘার খুবই সংবেদনশীল এ বিষয়টি মাথায় রাখলেই সারভাইক্যাল ডিস্ক প্রলেপস থেকে মুক্তি পেতে পারেন।
 
(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য