বাবরি মসজিদ মামলার রিভিউ পিটিশন খারিজ হলো

বাবরি মসজিদ মামলার রিভিউ পিটিশন খারিজ হলো

অনলাইন ডেস্ক

ভারতে বাবরি মসজিদ মামলায় নিয়ে শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে দাখিল করা ১৮টি রিভিউ পিটিশন খারিজ করে দিয়েছেন সুপ্রিমকোর্ট। প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে, বিচারপতি অশোক ভূষণ, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি এসএ নাজির এবং বিচারপতি সঞ্জীব খান্নার বেঞ্চ বৃহস্পতিবার রিভিউ পিটিশনগুলো খারিজ করেন।

প্রকাশ্য আদালতের পরিবর্তে বিচারপতিদের চেম্বারে (ইন চেম্বার) শুনানি হয়েছিল। আবেদনকারীদের মধ্যে হিন্দু মহাসভা ও মুসলিম পার্সোনেল ল' বোর্ডসহ অন্য বেশ কিছু হিন্দু-মুসলিম সংগঠন ছিল।

হিন্দু মহাসভার তরফ থেকে যেমন মসজিদের জন্য বিকল্প জমির বিরোধিতা করা হয়, তেমনই বিতর্কিত জমিতে রামমন্দির তৈরির অনুমতি নিয়ে বিরোধিতা করে জমিয়েত উলেমায়ে হিন্দ। তবে রিভিউ এই পিটিশনের কোনো যথার্থতা নেই বলেই মনে করেছেন ভারতের শীর্ষ আদালতের ৫ বিচারপতি। গত ৯ নভেম্বর সাবেক প্রধান বিচারপতি রঞ্জন গগৈ'র নেতৃত্বে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ অযোধ্যা জমি নিয়ে চলে আসা এ মামলার ঐতিহাসিক রায় দিয়েছিলেন।

অযোধ্যার মূল বিতর্কিত ২.৭৭ একর জমি রামলালাকে দেোয়ার নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত।

মসজিদ নির্মাণের জন্য অযোধ্যাতেই ৫ একর জমি দেওয়ার নির্দেশও দেওয়া হয়েছিল মুসলিম পক্ষকে। বিতর্কিত জমিতে রামমন্দির তৈরিতে কোনো বাধা নেই বলে জানিয়েছিল প্রধান বিচারপতির বেঞ্চ। বিচারপতি খান্না বাদে বাকিরা ওই বেঞ্চের সদস্য।

সুপ্রিমকোর্টের রায়ের বিরুদ্ধে প্রথম রিভিউ পিটিশনটি দাখিল করা হয়েছিল ২ ডিসেম্বর। জমিয়েত উলেমা হিন্দের পক্ষ থেকে এ পিটিশন দাখিল করা হয়। আরও ৬টি পিটিশন দাখিল করা হয় ৬ ডিসেম্বর। ৯ ডিসেম্বর রিভিউ পিটিশন দাখিল করে অখিল ভারত হিন্দু মহাসভা।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ