অস্ট্রেলিয়ায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অমিত চাকমা

অস্ট্রেলিয়ায় বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অমিত চাকমা

অনলাইন ডেস্ক

শীঘ্রই অস্ট্রেলিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব নিচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভূত কানাডীয় প্রকৌশলী ও শিক্ষাবিদ অধ্যাপক ড. অমিত চাকমা। ২০২০ সালের জুলাই থেকে ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার (ইউডব্লিউএ) ১৯তম ভাইস চ্যান্সেলর হিসেবে সেখানে যোগদান করতে যাচ্ছেন তিনি। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে আনুষ্ঠানিকভাবে বিষয়টি নিশ্চিত করা হয়।

চলতি বছরের জুন মাস পর্যন্ত তিনি কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর হিসেবে কর্মরত ছিলেন।

অধ্যাপক ড. অমিত চাকমা ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনে সমাবর্তন বক্তা হিসেবে সেখানে উপস্থিত ছিলেন। সমাবর্তনে তিনি সম্মানসূচক ডক্টরেট অব সায়েন্স ডিগ্রি পেয়েছিলেন।

ইউডব্লিউএ চ্যান্সেলর রবার্ট ফরাসি এসি বলেন, অধ্যাপক চাকমার উচ্চমানের যোগ্যতা এবং দক্ষতার ভিত্তিতে বিশ্ববিদ্যালয় সিনেট তাকে নিয়োগ দিয়েছে। অমিত চাকমা বিশ্বব্যাপী খ্যাতি কুড়িয়েছিলেন প্রাকৃতিক গ্যাস প্রকৌশল এবং পেট্রোলিয়াম বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক গবেষণার কাজ করে।

১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে এই গবেষকের জন্ম হয়। বাংলাদেশে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করে তিনি আলজেরিয়া সরকারের বৃত্তি নিয়ে সেখানকার একটি বিশ্ববিদ্যালয়ে পড়তে চলে যান। সেখানে রাসায়নিক প্রকৌশল বিভাগ থেকে ১৯৭৭ সালে প্রথম স্থান অধিকার করে তিনি তার স্নাতক ডিগ্রি শেষ করেন। আলজেরিয়া থেকে উচ্চশিক্ষা ও গবেষণার জন্য কানাডায় পাড়ি জমান অমিত চাকমা। সেখানকার ইউনিভার্সিটি অফ ব্রিটিশ কলাম্বিয়া থেকে রাসায়নিক প্রকৌশল বিষয়ে এমএএসসি এবং তারপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন ড. অমিত চাকমা।

১৯৮৮ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইউনিভার্সিটি অফ ক্যালগারির রাসায়নিক প্রকৌশল বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৯৬ সালে ইউনিভার্সিটি অফ রেজিনায় রাসায়নিক প্রকৌশল বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নেন এই বাংলাদেশি গবেষক। ১৯৯৯ থেকে ২০০১ পর্যন্ত রেগিনার ভাইস-প্রেসিডেন্ট রিসার্চ হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। এখানে থাকার সময়টাতেই অমিত কানাডার টপ ৪০ আন্ডার ৪০-এ নিজের স্থান করে নেন। এরপর ২০০১ সালে ইউনিভার্সিটি অফ ওয়াটারলু-র অ্যাকাডেমিক ভাইস-প্রেসিডেন্ট এবং প্রভোস্টের দায়িত্ব নেন তিনি। সর্বশেষ দুই মেয়াদে ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও-এর উপাচার্যের দায়িত্ব পালন করেছেন ড. অমিত চাকমা।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ