মিয়ানমারের গণহত্যার শাস্তির দাবিতে নিউইয়র্কে সমাবেশ

মিয়ানমারের গণহত্যার শাস্তির দাবিতে নিউইয়র্কে সমাবেশ

অনলাইন ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনাবাহিনীর সহিংস অভিযানে রোহিঙ্গা জাতিগোষ্ঠীর ওপর গণহত্যা, ধর্ষণ, নির্যাতন চালানো ও বিতাড়নের ঘটনায় মিয়ানমারের সর্বোচ্চ শাস্তির দাবি জানিয়েছেন নিউইয়র্কের নাগরিকেরা।  

নেদারল্যান্ডের দ্য হেগের ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার আনা গণহত্যার মামলার শুনানির শেষ দিন বৃহস্পতিবারে এক সমাবেশে এ দাবি জানানো হয়। নিউইয়র্কের ম্যানহাটনে মিয়ানমার দূতাবাসের সামনে বিকেল ৪টা থেকে ৫টা পর্যন্ত এই সমাবেশের আয়োজন করে কনশাস সিটিজেনস অব ইউএসএ নামক একটি সংগঠন।

সংগঠনটির আহ্বায়ক ও বাংলাদেশি কমিউনিটির চিকিৎসক যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ নেতা ডা. ফেরদৌস খন্দকারের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বিভিন্ন পেশার বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান ছাড়াও অন্য কমিউনিটির মানুষও এ সমাবেশে যোগদান করেন।

সমাবেশে অংশগ্রহণকারীরা 'মিয়ানমারের বিচার নিশ্চিত করতে হবে', 'রোহিঙ্গাদের অধিকার দিয়ে নিজ দেশে ফিরিয়ে নিন'-এসব স্লোগান লেখা প্ল্যাকার্ডসহ সেখানে উপস্থিত হন।

সেখানে বাংলাদেশের গণমাধ্যমকর্মী্রা ছাড়াও মূলধারার সাংবাদিকরা উপস্থিত ছিলেন। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ডা. ফেরদৌস খন্দকার বলেন, 'এটি কেবল বাংলাদেশের জন্য সমস্যা নয়। এটি গোটা মানবতার সংকট।

নিরপরাধ নারী, শিশুসহ সর্বস্তরের রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার রাষ্ট্রীয় পর্যায়ে সে সন্ত্রাস চালিয়েছে, তার বিচার হতেই হবে। আর সেটি নিশ্চিত করার সময় এখনই। ' তিনি আরও বলেন, 'রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধ করে তাদের সম্মান ও নিরাপত্তা দিয়ে নিজ দেশে ফিরিয়ে নিতে হবে। ' এ ব্যাপারে বিশ্ব সম্প্রদায়কে আরও সোচ্চার হওয়ার আহ্বান জানিয়েছেন ডা. ফেরদৌস খন্দকার।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ