কাশ্মীরে গোলাগুলিতে ২ ভারতীয় সেনা নিহত

কাশ্মীরে গোলাগুলিতে ২ ভারতীয় সেনা নিহত

অনলাইন ডেস্ক

আবারও কাশ্মীর সীমান্তে গুলি চালিয়েছে পাকিস্তান সেনাবাহিনী। গতকাল শুক্রবার সংঘর্ষ বিরতি চুক্তির তোয়াক্কা না করেই বিনা প্ররোচনায় গুলি চালানো শুরু করেছে বলে অভিযোগ। এতে দুজন ভারতীয় সেনা নিহতের ঘটনাও ঘটেছে হয়েছে। ভারতীয় সেনা সূত্র থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

 

জম্মু-কাশ্মীরে রাজৌরির নিয়ন্ত্রণরেখায় কেরি সেক্টরে শুক্রবার সকালের দিকে এই হামলার ঘটনা ঘটেছে। ছোট আগ্নেয়াস্ত্র থেকে গুলি চালায় পাকিস্তান সেনাবাহিনী। আহত ২ জওয়ানের চোট বেশ সামান্য বলে আশ্বস্ত করা হয়। ভারতীয় সেনারাও অবশ্য চুপচাপ বসে ছিল না।

তারাও পাল্টা জবাব দেয়। বেশ অনেকটা সময় ধরে দুপক্ষের মধ্যে গোলাগুলি চলে। ভারতীয় সেনাবাহিনীর প্রত্যাঘাতে কোনও পাকিস্তানি সেনা নিহত হয়েছে কিনা, সেটা রাত পর্যন্ত তা জানা যায়নি।

জম্মু-কাশ্মীর থেকে সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করার পর থেকেই অপ্রত্যাশিতভাবে পাকিস্তানের পক্ষ থেকে সংঘর্ষ বিরতি লঙ্ঘনের ঘটনা বেড়ে গেছে। ভারত-পাক দ্বিপাক্ষিক উত্তেজনার মধ্যে সীমান্তে গোলাগুলি একদিনের জন্যও বন্ধ হয়ে নেই। চলতি বছরের আগস্ট থেকে অক্টোবর পর্যন্ত এই তিন মাসে নিয়ন্ত্রণরেখায় এরই মধ্যে ৯৫০টি সংঘর্ষ বিরতির ঘটনা ঘটে। এই ঘটনায় নিহত হয়েছেন কমপক্ষে তিন জওয়ান।

সম্প্রতি চাঞ্চল্যকর এই তথ্য জানান ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী শ্রীপাদ নায়েক। এর মধ্যে জম্মু-কাশ্মীর সীমান্ত অঞ্চলে এমন সংঘর্ষ বিরতির ঘটনা এ পর্যন্ত ঘটেছে ৭৯টি। এই প্রসঙ্গে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজ্যসভায় বলেন, পাকিস্তান লাইন অফ কন্ট্রোল বরাবর একাধিকবার সংঘর্ষ-বিরতি ঘটিয়ে আসছে। গত তিন মাসে (আগস্ট থেকে অক্টোবর) জম্মু-কাশ্মীরের সীমান্তেও মোট ৭৯বার সংঘর্ষ বিরতি লঙ্ঘন করে তারা। বিনা প্ররোচনায় হামলা চালায় পাকিস্তানি সেনাবাহিনী।  

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ