দুর্নীতি প্রমাণিত হলে প্রেসিডেন্টের ক্ষমতা ছাড়তে হতে পারে ট্রাম্পকে

দুর্নীতি প্রমাণিত হলে প্রেসিডেন্টের ক্ষমতা ছাড়তে হতে পারে ট্রাম্পকে

ট্রাম্পের ক্ষমতার অপব্যবহারের প্রমাণ মিলেছে
অনলাইন ডেস্ক

আরও অস্বস্তিতে পড়ে গেলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার বিরুদ্ধে ওঠা ক্ষমতার অপব্যবহারের অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে জানায় জুডিশিয়াল কমিটি। এরপর ট্রাম্পের বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রস্তাব নিয়ে হাউস অফ রিপ্রেজেন্টেটিভে ভোটাভুটি শুরু হবে। ইম্পিচমেন্ট করা হলে মার্কিন প্রেসিডেন্টের পদ অবশ্যই ছাড়তে হবে ডোনাল্ড ট্রাম্পকে।

তার বিরুদ্ধে ওঠা যাবতীয় দুর্নীতির অভিযোগ খতিয়ে দেখতে জুডিশিয়াল কমিটি নিয়োগ করেছে হাউস অফ রিপ্রেজেন্টেটিভ। শুক্রবার সেই কমিটি তাদের রিপোর্ট পেশ করেছে।  

২০২০ সালে হতে চলেছে যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন। তখন ট্রাম্পের বিরুদ্ধে প্রার্থী হিসেবে দাঁড়াতে পারেন ডেমোক্র্যাট পার্টির জো বিডেন।

তিনি বারাক ওবামার সময়ে আট বছর আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে নিযুক্ত ছিলেন। ট্রাম্পের বিরুদ্ধে ঠিক কি কি অভিযোগ আনা হয়েছে? ট্রাম্প নাকি ইউক্রেনকে ৪০ কোটি ডলারের সামরিক সাহায্য বন্ধ করে দিয়েছিলেন। পরে তিনি সে দেশের প্রেসিডেন্টকে ফোন করে জানান, মাত্র দুটি শর্তে আবারও এ সাহায্য চালু করতে পারেন। প্রথমটি হল জো বিডেন ও তার ছেলের বিরুদ্ধে তদন্ত অব্যাহত রাখতে হবে এবং দ্বিতীয়টি হল প্রচার করতে হবে, রাশিয়া নয়, বরং ইউক্রেন ২০১৬ সালে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনের সময় ট্রাম্পকে সাহায্য করতে চেয়েছিল। সে কথা প্রকাশ হওয়ার পরপরই স্পিকার ট্রাম্পের বিরুদ্ধে ইম্পিচমেন্ট প্রক্রিয়া চালু করেন কর্তৃপক্ষ।

সূত্র: নিউ ইয়র্ক টাইমস

নিউজ টোয়েন্টিফোর/ডিএ