এখন ড্রোনের মাধ্যমে পার্সেল পাঠায় ইরান

এখন ড্রোনের মাধ্যমে পার্সেল পাঠায় ইরান

অনলাইন ডেস্ক

পাইলট বিহীন বিমান বা ড্রোনের সাহায্যে পার্সেল পাঠানোর কার্যক্রম উদ্বোধন করেছে ইরান। বর্তমানে বিশ্বের খুব কম দেশেই এই ব্যবস্থা রয়েছে বলে জানান ইরানের তথ্য প্রযুক্তি মন্ত্রী।

পার্সটুডের খবরে প্রকাশ,  ইরানের ডাক বিভাগের একটি ড্রোন আজ রোববার সাফল্যের সঙ্গে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বা আইসিটি মন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ অযারি জাহরোমির বাসায় একটি কোম্পানির পার্সেল পৌঁছে দিয়েছে।

আইসিটি মন্ত্রী ডাক বিভাগের ড্রোন সার্ভিসের উদ্বোধনের ভিডিও প্রকাশ করে লিখেছেন, দেশের যেকোনো স্থানে পাইলট বিহীন বিমান বা ড্রোনের সাহায্যে পার্সেল পৌঁছে দেওয়ার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

জরুরি প্রয়োজনে ড্রোনের সাহায্যে ত্রাণ সরবরাহ করা যায় কিনা তা নিয়ে রেড ক্রিসেন্ট সোসাইটির সঙ্গেও আলোচনা চলছে বলেও জানান তিনি।

ডাক বিভাগের ড্রোন প্রেরকের কাছ থেকে পার্সেল সংগ্রহ করে তা গ্রাহকের কাছে পৌঁছে দিতে পারবে বলে তিনি জানান।  

এ ব্যাপারে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। আইসিটি মন্ত্রী প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, ডাক বিভাগের একটি ড্রোন একটি কোম্পানির পার্সেল মন্ত্রীর দপ্তরে পৌঁছে দিচ্ছে এবং ড্রোনটি কন্ট্রোল রুম থেকে পরিচালনা করছেন ডাক বিভাগের কর্মী।

আইসিটি মন্ত্রী জানিয়েছেন, ওষুধসহ বিভিন্ন পার্সেল দ্রুত পৌঁছে দিতে ড্রোন সার্ভিস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বিশেষকরে হাসপাতাল ও দ্বীপগুলোতে ওষুধ পৌঁছানোর ক্ষেত্রে ড্রোনের ব্যবহারে মানুষ উপকৃত হবে। বর্তমানে বিশ্বের খুব কম দেশেই এই ব্যবস্থা রয়েছে বলে তিনি মন্তব্য করেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)