অপরাধ অনুযায়ী রাজাকারদের বিচার: আইনমন্ত্রী

অপরাধ অনুযায়ী রাজাকারদের বিচার: আইনমন্ত্রী

অনলাইন ডেস্ক

অপরাধের ধরন অনুযায়ী রাজাকারদের বিচারের আওতায় আনা হবে বলে জানিয়েছেন আইন বিচার ও সংসদীয় বিষয়ক মন্ত্রী আনিসুল হক। এ ব্যাপারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে।

রোববার (১৫ ডিসেম্বর) সচিবালয়ে আইন বিচার ও সংসদীয় বিষয়ক মন্ত্রণালয়ে নিজ দপ্তরে নেপালের আইন বিচার ও সংসদীয় বিষয়ক উপ-প্রধানমন্ত্রী উপেন্দ্র যাদব, যুগ্ম সচিব গৌতম ফনিন্দর সঙ্গে সাক্ষাৎ শেষে আইনমন্ত্রী এ কথা বলেন।  

এসময় বাংলাদেশের আইন মন্ত্রণালয়ের সহকারী সচিব ওয়ালিদ মাহমুদ উপস্থিত ছিলেন।

আইনমন্ত্রী বলেন, রাজাকারদের বিচারের ক্ষেত্রে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের যে তদন্তকারী সংস্থাটি রয়েছে, তারা দেখবে যে কার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। কার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের আওতায় বিচার করা উচিত। তারা যদি তালিকায় থাকা রাজাকারদের বিষয়ে তদন্ত করে অপরাধের প্রমাণ পায়, নিশ্চয় তাদের বিচার হবে।

তিনি বলেন, ইতিহাসে সবকিছু পরিষ্কার হওয়া ভালো।

আমার মনে হয় নতুন প্রজন্ম এবং প্রজন্ম থেকে প্রজন্মকে সত্য ইতিহাসটা জানানো উচিত। আমরা স্বাধীন হয়েছি কীভাবে। আমাদের স্বাধীনতা পর্যন্ত এনেছেন যিনি সে জাতীয় পিতার কথাও কিন্তু আমরা এক সময় বলতে দ্বিধাবোধ করেছি। আমার মনে সেটার অবসান হওয়া উচিত। এসব রাজাকারের তালিকা এবং আমাদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মকে একটা সুন্দর শক্তিশালী এবং উন্নত বাংলাদেশ গড়তে সাহায্য করবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)