সংবিধানের ৩৭১ ধারায় বিশেষ মর্যাদা পাচ্ছে কাশ্মীর

সংবিধানের ৩৭১ ধারায় বিশেষ মর্যাদা পাচ্ছে কাশ্মীর

অনলাইন ডেস্ক

ভারতের সংবিধানের ৩৭১ অনুচ্ছেদে জম্মু-কাশ্মীর ও লাদাখের বিশেষ মর্যাদা থাকবে বলে জানিয়েছেন ভারতের একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা। এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কেন্দ্রের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাওয়া হচ্ছে বলে জানান তিনি।

ভারতীয় সংবিধানের এই অনুচ্ছেদ কার্যকর রয়েছে মহারাষ্ট্র, গুজরাট, আসাম, মনিপুর, গোয়া, অল্প্রব্দপ্রদেশ, সিকিম, নাগাল্যান্ড, অরুণাচল ও কর্ণাটক রাজ্যে। রাজ্যগুলোর অনন্য সাংস্কৃতিক পরিচয় ও অর্থনৈতিক স্বার্থরক্ষার জন্য এই পদক্ষেপ নিচ্ছে সরকার।

 

এ অনুচ্ছেদ বলে, মহারাষ্ট্র এবং গুজরাটে উন্নয়নমূলক কাজের জন্য প্রয়োজনীয় অর্থ খরচ করতে পারবে রাজ্য সরকার। একই সঙ্গে রাজ্য সরকারের নিয়ন্ত্রণাধীন চাকরিতে রাজ্যের বাসিন্দাদের অগ্রাধিকার দেওয়া হবে। কাশ্মীরকে ৩৭১ অনুচ্ছেদের বিশেষ মর্যাদা দেওয়া হলে ওই অঞ্চলের মানুষও অন্যান্য রাজ্যের মতো সুযোগ-সুবিধা পাবে।

৫ আগস্ট ভারত সরকার সংবিধানের সুদূরপ্রসারী ব্যবস্থার মাধ্যমে ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীর রাজ্যের বিশেষ মর্যাদা ও স্বায়ত্তশাসন বাতিল করেছিল।

তখন কাশ্মীর উপত্যকার যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেওয়া হয় এবং রাজনৈতিক নেতাদের গৃহবন্দি করে রাখা হয়। ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রাষ্ট্রীয় স্বায়ত্তশাসনের অনুচ্ছেদ বাতিল করে দিয়ে বিদ্যমান ১৯৫৪ সালের রাষ্ট্রপতি আদেশের অধীনে অনুচ্ছেদ ৩৭০-এর ক্ষমতায় রাষ্ট্রপতির আদেশ জারি করেন।  

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারতীয় সংসদে কাশ্মীরের পুনর্গঠন বিল উত্থাপন করেন। সেখানে বলা হয়, কেন্দ্রশাসিত অঞ্চল কাশ্মীর ও লাদাখকে একজন লেফটেন্যান্ট গভর্নর পরিচালনা করবেন। পরের দিনই বিলটি পাস হয়ে যায়। আন্তর্জাতিক মানবাধিকার গোষ্ঠীগুলো এমন পদক্ষেপের নিন্দা করেছেন। অন্যদিকে হিন্দু জাতীয়তাবাদীরা ঘটনাটিকে উদযাপন করে। তাদের ভাষ্যমতে, এই পদক্ষেপগুলো কাশ্মীরে শান্তি ও বিনিয়োগ নিয়ে আসবে।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ