অস্ট্রেলিয়ায় বিভিন্ন সংগঠনের বিজয় দিবস উদযাপন

অস্ট্রেলিয়ায় বিভিন্ন সংগঠনের বিজয় দিবস উদযাপন

মাসুম বিল্লাহ অস্ট্রেলিয়া থেকে

যথাযোগ্য মর্যাদায় অস্ট্রেলিয়াতে পালিত হয়েছে মহান বিজয় দিবস। বাংলাদেশ কনস্যুলেট সিডনি সহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন স্কুল ভিন্নভিন্নভাবে বিজয় দিবস উদযাপন করে।

বাংলাদেশ কনস্যুলেট সিডনি: বাংলাদেশ কনস্যুলেট সিডনির উদ্যোগে মহান বিজয় দিবস এর উপলক্ষে আলোচনা সভা ও অস্ট্রেলিয়াতে অবস্থিত মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলোয়াত, জাতীয় পতাকা উত্তোলন এক মিনিট নীরবতা পালন করা হয়।

পরে সভায় উপস্থিত সকলের উদ্দেশে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণি পাঠ করে শোনানো হয়।  

অনুষ্ঠানে অস্ট্রেলিয়াতে অবস্থিত বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান করা হয়।

বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখা: বাংলাদেশ আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখার উদ্যোগে বিজয় দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি আইনজীবী সিরাজুল হকের সভাপতিত্বে সাধারণ সম্পাদক পি এস চুন্নুর সঞ্চালনায় বিজয় দিবসের গুরুত্বের উপর বক্তব্য দেন- আওয়ামী লীগ অস্ট্রেলিয়া শাখা, ছাত্রলীগ অস্ট্রেলিয়া, স্বেচ্ছাসেবক লীগ , যুবলীগ সহ বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা।

ভিক্টোরিয়ান বাংলাদেশি কমিউনিটি: আনন্দঘন আয়োজনের মধ্য দিয়ে ‘বিজয় দিবস’ পালিত হয়েছে ভিবিসিএফ প্রাঙ্গনে। ‘ওয়েস্টার্ন রিজিওন বাংলা স্কুল’ এর বাচ্চাদের এবং ‘প্রবাসধ্বনি’র শিল্পীদের গান, চিত্রাঙ্কন, আবৃত্তি ও বক্তব্য দানই
ছিল অনুষ্ঠানের মূল আকর্ষণ। সবশেষে বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপরে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

অস্ট্রেলিয়া বাংলাদেশ ক্যালচারাল ইন ব্রিসবান: অস্ট্রেলিয়া বাংলাদেশ ক্যালচারাল ইন ব্রিসবানের উদ্যোগে বিজয় মেলা ২০১৯ আয়োজন করা হয়। লাল সবুজে পাঞ্জাবী শাড়ি পড়ে বড় ছোট সকলের অংশগ্রহণে পরিণত হয় এক টুকরো বাংলাদেশে। বাংলাদেশ থেকে আগত জনপ্রিয় শিল্পী আগুন এবং স্থানীয় শিল্পীদের দেশের গান এবং হরেক রকমের স্টলে বাংলাদেশি পণ্য পেয়ে উচ্ছসিত প্রবাসী বাংলাদেশিরা।

সিডনি ক্যাম্বেল টাউন বাংলা স্কুল: সিডনি ক্যাম্বেল টাউন বাংলা স্কুল এর উদ্যোগে জাঁকজমকভাবে পালন করা হয়েছে মহান বিজয় দিবস। স্থানীয় বাংলাদেশি কাউন্সিলর মাসুদ চৌধুরী প্রধান অতিথি থেকে উপভোগ করেন বাংলাদেশের জাতীয় সঙ্গীত সহ দেশের বিভিন্ন গান, নৃত্য, আবৃতি।

অস্ট্রেলিয়া আওয়ামী লীগ: অস্ট্রেলিয়া আওয়ামী লীগের উদ্যোগে মহান বিজয় দিবস এর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে বক্তব্য দেন- ভারপ্রাপ্ত সভাপতি মুক্তিযোদ্ধা এনায়েতুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক ডা. মিলটন হাসনাত সহ অঙ্গ সংগঠনের নেতারা।

অস্ট্রেলিয়া বিএনপি: অস্ট্রেলিয়া বিএনপির উদ্যোগে মহান বিজয় দিবস এবং বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে মানববন্ধন এবং আলোচনা সভার আয়োজন করা হয়। মো. মোসলেহ উদ্দিন হাওলাদার আরিফের সভাপতিত্বে মানববন্ধন ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপি অস্ট্রেলিয়ার সাবেক সভাপতি মনিরুল হক জর্জ।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)