পুরুষের বদলে নারীরা ক্ষমতায় থাকলে বিশ্বব্যাপী মানুষের জীবনমান অনেক উন্নত হতো: ওবামা

পুরুষের বদলে নারীরা ক্ষমতায় থাকলে বিশ্বব্যাপী মানুষের জীবনমান অনেক উন্নত হতো: ওবামা

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, 'বিশ্বব্যাপী বিভিন্ন সমস্যার মূলে রয়েছেন ক্ষমতা আঁকড়ে ধরে রাখা বয়স্ক শাসকরা। আপনি যদি পুরো বিশ্বের দিকে তাকান তাহলে দেখবেন, বয়স্ক মানুষরাই বেশির ভাগ সমস্যার মূলে রয়েছেন। বয়স্ক ব্যক্তিরা ক্ষমতা না ছাড়লে এমন সমস্যা হতেই থাকবেই। ' তিনি আরও বলেন, 'রাজনৈতিক নেতাদের সঠিক সময় আসলে সরে দাঁড়ানোই বুদ্ধিমানের কাজ।

রাজনৈতিক নেতাদের এটা মনে রাখা উচিত, তারা একটি নির্দিষ্ট কাজ করতে ক্ষমতায় এসেছেন, আজীবন ক্ষমতায় থাকার জন্য আসেননি। '

সিঙ্গাপুরে ওবামা ফাউন্ডেশনের এক অনুষ্ঠানে এসব কথা বলেন যুক্তরাষ্ট্রের দুই মেয়াদে দায়িত্ব পালনকারী বিশ্বের অন্যতম সফল প্রেসিডেন্ট। নারীদের প্রশংসা করে ওবামা বলেন, পৃথিবীর সব দেশে পুরুষের বদলে নারীরা ক্ষমতায় থাকলে বিশ্বব্যাপী মানুষের জীবনমান আরও অনেক উন্নত হতো। ওবামা আরও বলেছেন, নারীরা ‘নিখুঁত’ নন ঠিকই, তবে তাঁরা তর্কাতীতভাবে পুরুষের চেয়ে ভালো সেটা বলার অপেক্ষা রাখেনা।

তিনি বলেন, ‘আমি সব নারীর উদ্দেশে বলতে চাই, আপনারা নিখুঁত নন ঠিকই। কিন্তু এ বিষয়ে আমার কোনো সন্দেহ নেই যে আপনারা আমাদের (পুরুষ) চেয়ে অবশ্যই অনেক ভালো। আমি শতভাগ নিশ্চিত, কেবল দুই বছরের জন্য যদি বিশ্বের প্রতিটি দেশে নারীরা ক্ষমতায় আসতেন, তাহলে আমরা পুরো পৃথিবীতেই ভিন্ন রকম চিত্র ও পরিস্থিতি দেখতে পেতাম। নারীরা ক্ষমতায় এলে মানুষের জীবনযাত্রার মান অনেকটাই উন্নত হতো। ’ ক্ষমতা ছাড়ার পর থেকে বারাক ওবামা ও মিশেল ওবামা দম্পতি বিশ্বজুড়ে তরুণ নেতাদের নিয়ে কাজ করার লক্ষ্যে ওবামা ফাউন্ডেশন গঠন করেন।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ