সৌদির ‘চাপে’ মাহাথিরের ডাকে সাড়া দিল না ইমরান

সৌদির ‘চাপে’ মাহাথিরের ডাকে সাড়া দিল না ইমরান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শেষ পর্যন্ত মালয়েশিয়ায় অনুষ্ঠেয় 'কুয়ালালামপুর সামিটে' অংশ নিচ্ছেন না। মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে আজ (মঙ্গলবার) এ তথ্য জানানো হয়েছে। ধারণা করা হচ্ছে, সৌদি আরবের চাপের মুখে কুয়ালালামপুর সম্মেলনে অংশ নিতে পারলেন না ইমরান খান।

এর আগে মুসলিম দেশের সমস্যা সমাধানে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ ‘কুয়ালালামপুর সামিট-২০১৯’ এর আয়োজনের ঘোষণা দেন।

এ আন্তর্জাতিক সম্মেলনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ছাড়াও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ও কাতারের আমির শেইখ তামিম বিন হামাদ আলে সানি, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি ও ইন্দোনেশিয়ার জুকো উইদোদো অংশ নিতে পারেন বলে বিভিন্ন সূত্র জানিয়েছে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে, পাক প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদকে ফোন করে কুয়ালালামপুর সামিটে অংশ নেওয়ার ক্ষেত্রে তার অপারগতার কথা জানিয়ে দিয়েছেন।

এ ব্যাপারে ইমরান খান দুঃখ প্রকাশও করেছেন বলে বিবৃতিতে জানানো হয়।

এদিকে নিজের অপারগতার বিষয়টি জানানোর জন্য ইমরান খানকে ধন্যবাদ জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ।

তবে মালয়েশিয়া আশা ছিল ইমরান খান মুসলিম বিশ্বের জন্যে হলেও সম্মেলনে থাকবেন।

একটি সূত্র জানিয়েছে, সৌদি আরবের চাপের মুখে কুয়ালালামপুর সম্মেলনে অংশ নিতে পারলেন না ইমরান খান। ওই সম্মেলনে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের শীর্ষ নেতৃত্ব আমন্ত্রিত না হওয়ায় এই দুটি দেশ ক্ষুব্ধ হয়েছে।

সূত্রটি আরও বলছে, পাকিস্তানের প্রধানমন্ত্রী এই সম্মেলনে অংশ নিতে রাজি হওয়ায় সৌদি আরব অসন্তোষ প্রকাশের পর ইমরান খান রিয়াদ সফরে যান। সৌদি থেকে ফিরেই তিনি কুয়ালালামপুর সম্মেলনে না যাওয়ার সিদ্ধান্ত জানান।  

সৌদি সরকার প্রথম থেকেই কুয়ালালামপুর সামিট-কে ভালোভাবে দেখছে না বলে জানা গেছে।

সৌদি আরব মনে করছে, এই সামিট মুসলিম বিশ্বে রিয়াদের প্রভাব আরও হ্রাস করবে।

সৌদি আরব প্রচার চালিয়েছে, মালয়েশিয়া ওআইসি'র বিকল্প শক্তি গড়ে তুলতে চাইছে। তবে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ এ ধরণের খবরের সত্যতা অস্বীকার করেছেন।

আরও পড়ুন: মুসলিমদের সমস্যা সমাধানে এক হচ্ছে ৫ দেশ

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ) 

সম্পর্কিত খবর