ভারতীয় সুপ্রিমকোর্ট নাগরিকত্ব সংশোধনী আইন স্থগিত করেনি

ভারতীয় সুপ্রিমকোর্ট নাগরিকত্ব সংশোধনী আইন স্থগিত করেনি

অনলাইন ডেস্ক

বহুল আলোচিত ও বিতর্কিত ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ৬০টি মামলা দায়ের করা হয়েছে। এই আইনের সাংবিধানিক বৈধতাকে চ্যালেঞ্জ করে যে মামলাগুলি দায়ের হয়েছে, সে ব্যাপারে কেন্দ্রীয় সরকারের বক্তব্য জানতে চেয়েছে ভারতীয় সুপ্রিম কোর্ট। তবে প্রধান বিচারপতি এস এ বোবদের নেতৃত্বে শীর্ষ আদালতের তিন সদস্যের বেঞ্চ নতুন আইনের ওপর কোনও স্থগিতাদেশ দেননি।  

আজ বুধবার এই বেঞ্চ জানিয়েছে, সংশোধিত নাগরিকত্ব আইনের ওপর স্থগিতাদেশ আদৌ জারি করা যায় কিনা সেটা ভালো করে খতিয়ে দেখতে হবে।

বুধবার সকালে এক সংক্ষিপ্ত শুনানিতে ধর্মের ভিত্তিতে নাগরিকত্ব সংশোধনী আইনের সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে ৬০টি আবেদনে সাড়া দিতে ভারতের কেন্দ্রীয় সরকারকে সুপ্রিমকোর্ট একটি নোটিশ ইস্যু করেছে।

এই শুনানিতে আবেদনকারীদের পক্ষে আছেন সিনিয়র আইনজীবী কপিল শিবাল। তিনি জানান, বিধিমালা এখন পর্যন্ত প্রজ্ঞাপন আকারে দেয়া হয়নি, কাজেই এই আইনের বাস্তবায়ন করাটা কোনোভাবেই উচিত হবে না। কিন্তু তার বিরোধিতা করেন অ্যাটর্নি জেনারেল কেকে ভেনুগোপাল।

তিনি এ আইনের পক্ষে আছেন। আইনটি স্থগিতের বিরুদ্ধে কথা বলেছেন ভেনুগোপাল। এ বিষয়ে সুদীর্ঘ এবং বিস্তারিত শুনানির জন্য আগামী বছরের ২২ জানুয়ারি দিন ধার্য করেছে সুপ্রিমকোর্ট।

সূত্র: আনন্দবাজার 

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ