পাকিস্তান সরকার পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে

পাকিস্তান সরকার পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করবে

অনলাইন ডেস্ক

রাষ্ট্রদ্রোহিতার মামলায় সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডের রায়ে বিভক্ত হয়ে গেছে পাকিস্তান। বিশেষ আদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান সেনাবাহিনী। এদিকে দেশটির অ্যাটর্নি জেনারেল আনোয়ার মানসুর জানিয়েছেন পাকিস্তান সরকার এ রায়ের বিরুদ্ধে আদালতে আপিল করবে। বুধবার (১৮ ডিসেম্বর) এমন তথ্যই জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) রাতে এক প্রেস কনফারেন্সে সাবেক সামরিক শাসক মোশাররফকে মৃত্যুদণ্ড দেওয়ার এই রায়কে ‘অন্যায্য’ আখ্যা দিয়ে আনোয়ার মানসুর বলেন, 'এ রায়ের বিরুদ্ধে আপিল করবো আমি। কারণ এ মামলায় ফেয়ার ট্রায়াল হয়নি। এছাড়া তার অনুপস্থিতিতে এবং তার জবানবন্দি নেওয়া ছাড়াই এ রায় ঘোষণা করা হয়েছে। ' তিনি আরও বলেন, 'যারা রাষ্ট্রদ্রোহিতার কাজ করবে, অবশ্যই তাদের বিচার ও শাস্তি হওয়া উচিত।

কিন্তু অবশ্যই সেটা ফেয়ার ট্রায়াল হওয়া উচিত। যেটি এ মামলার ক্ষেত্রে হয়নি।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) পাকিস্তানের একটি বিশেষ আদাল্ত সাবেক প্রেসিডেন্ট অবসারপ্রাপ্ত জেনারেল পারভেজ মোশাররফকে রাষ্ট্রদ্রোহিতার মামলায় মৃত্যুদণ্ড দিয়েছেন। ২০০৭ সালের ৩ নভেম্বর জরুরি অবস্থা ঘোষণার অভিযোগে পারভেজ মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা দায়ের করা হয়। ২০০৮ সালের ৩১ মার্চ এ মামলায় অভিযোগ গঠন করা হলে সে বছর তার বিরুদ্ধে সব তথ্য-প্রমাণ বিশেষ আদালতে উপস্থাপন করা হয়। পরে আপিল বিভাগ স্থগিত আদেশ দিলে মামলার কার্যক্রম বন্ধ হয়ে যায়। ওই স্থগিতাদেশ প্রত্যাহার হওয়ার পর পেশোয়ার হাইকোর্টের প্রধান বিচারপতি ওয়াকার শেঠের নেতৃত্বে বিশেষ আদালত গত ১৯ নভেম্বর এ মামলার শুনানি শেষ করার পরে মঙ্গলবার চূড়ান্ত রায় ঘোষণা করেন আদালত।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ