সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ | আপডেট ১২ মিনিট আগে

এই পোস্ট সত্য নয়: সৌরভ গাঙ্গুলি

অনলাইন ডেস্ক

এই পোস্ট সত্য নয়: সৌরভ গাঙ্গুলি

ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি সৌরভ গাঙ্গুলির মেয়ে সানার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে প্রকাশিত একটি পোস্টের স্ন্যাপশট মঙ্গলবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

ভারতীয় লেখক খুশবন্ত সিংয়ের ‘দ্য এন্ড অব ইন্ডিয়া’ বই থেকে উদ্ধৃত করে দেয়া এই পোস্ট সত্য নয় বলে জানিয়েছেন সৌরভ গাঙ্গুলি। খবর ভারতীয় গণমাধ্যম এনডিটিভির।

তিনি এক টুইটার পোস্টে বলেন, দয়া করে এই ধরনের বিষয় থেকে সানাকে দূরে রাখুন। রাজনীতি সম্পর্কে জানার মতো বয়স ওর এখনও হয়নি।

স্ন্যাপশটটির এই পোস্টে বলা হয়, আজ যারা নিজেদের নিরাপদ মনে করছি, ভাবছি আমরা তো মুসলমান বা খ্রিস্টান নই, তারা মূর্খের স্বর্গে বাস করছি। সংঘ ইতোমধ্যে বামপন্থি ইতিহাসবিদ এবং পশ্চিমা সংস্কৃতিতে বিশ্বাসী যুবসমাজকে টার্গেট করেছে।

এতে বলা হয়, আগামীকাল তাদের ঘৃণা গিয়ে পড়বে স্কার্ট পরিহিতা, আমিষভোজী, মদ্যপায়ী, বিদেশি সিনেমার দর্শক, তীর্থে না যাওয়া ব্যক্তি, দাঁতনের বদলে টুথপেস্ট ব্যবহারকারী, আয়ুর্বেদিকের বদলে অ্যালোপ্যাথি ওষুধ সেবনকারী, দেখা হলে ‘জয় শ্রী রাম’ না বলে হাত মেলানো বা চুমো খাওয়া মানুষদের ওপর। কেউ নিরাপদ নয়। ভারতকে বাঁচাতে হলে এগুলো আমাদের ভীষণভাবে অনুধাবন করতে হবে।

পোস্টটিতে আরও বলা হয়, প্রতিটা ফ্যাসিস্ট সরকারের একটা দল বা গোষ্ঠীর প্রয়োজন হয়। নিজেদের বেড়ে ওঠার জন্য তারা এই দল বা গোষ্ঠীগুলোকে ব্যবহার করতে নিজেদের শয়তানেও পরিণত করে। দুই বা একটা গোষ্ঠী দিয়ে শুরু হয় কিন্তু এখানেই সীমাবদ্ধ থাকে না। ঘৃণার ওপর নির্ভরশীল আন্দোলন টিকিয়ে রাখতে ভয় বা দ্বন্দ্ব তৈরি করে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল

মন্তব্য