আ.লীগের সম্মেলনে শুধু ‘বন্দনা’, জাতি ‘হতাশ’: ফখরুল

আ.লীগের সম্মেলনে শুধু ‘বন্দনা’, জাতি ‘হতাশ’: ফখরুল

অনলাইন ডেস্ক

ক্ষমতাসীন আওয়ামী লীগের কাউন্সিলে শুধু ব্যক্তিবন্দনা ছাড়া আর কিছুই ছিল না বলে দাবি করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এজন্য ‌‘জাতি হতাশ’ বলেও মন্তব্য তার।

ফখরুল বলেন, আওয়ামী লীগের ২১তম কাউন্সিলে জাতির জন্য কোনো দিকনির্দেশনা ছিল না। গণতন্ত্রহীনতা থেকে উত্তরণের পথ দেখাতে পারেনি দলটি।

শনিবার (২১ ডিসেম্বর) সকালে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিলের পরে মির্জা ফখরুল বলেন, ‘সংবিধানকে পুরোপুরি নস্যাৎ ও উপেক্ষা করে, গণতন্ত্রহীন একটা শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করার জন্য আওয়ামী লীগ প্রায় এক দশক ধরে কাজ করছে। আমরা তাদের সম্মেলনে দেখতে পেলাম সেই কথাগুলোই আবার সামনে এসেছে।  

‘জাতির একটা প্রত্যাশা ছিল যে, হয়তবা গণতন্ত্র উত্তরণের একটা পথ দেখা যাবে। কিন্তু তাদের (আওয়ামী লীগ) সম্মেলনে সেই পথ তারা দেখাতে পারেনি।

একই সঙ্গে দেশের অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক যে উন্নয়ন এবং সংকট উত্তরণে কোনো দিকনির্দেশনা দিতে তারা এই সম্মেলনে ব্যর্থ হয়েছে। ’

তিনি বলেন, ‘এখানে ব্যক্তি ও দলের প্রশংসা, যেটাকে আমরা বলি বন্দনা করা হয়েছে। কিন্তু বর্তমানে জাতির যে সংকট, সেই সংকট উত্তরণের জন্য বেশি কিছু এই সম্মেলনে আসেনি। দুর্ভাগ্যজনকভাবে তাদের যে অবস্থান অর্থাৎ একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করার লক্ষ্যে তারা এগিয়ে যাচ্ছে এবং জনগণের যে গণতান্ত্রিক আশা-আকাঙ্ক্ষা সেটা উপেক্ষা করা হয়েছে। ’

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর