আফগান নির্বাচনে জয়ী আশরাফ ঘানি আবারও প্রেসিডেন্ট

আফগান নির্বাচনে জয়ী আশরাফ ঘানি আবারও প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

আফগানিস্তানে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হতে চলেছেন দেশটির ক্ষমতাসীন বর্তমান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। নির্বাচনের প্রাথমিক ফলাফল থেকে তার জয়ের বিষয়টি নিশ্চিত হয়ে গেছে। দেশটির নির্বাচন কমিশন প্রেসিডেন্ট নির্বাচনের প্রায় তিন মাস পর রোববার প্রাথমিক ফলাফল ঘোষণা করে।

কয়েক সপ্তাহের মধ্যে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে।

নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নির্বাচনে ৫০.৬৪ শতাংশ ভোট পেয়েছেন আশরাফ ঘানি, প্রেসিডেন্ট হওয়ার জন্য যথেষ্টই। ৩৯.৫২ শতাংশ ভোট পেয়েছেন প্রধান বিরোধী প্রার্থী আবদুল্লাহ আবদুল্লাহ। কিন্তু কারচুপি করার অভিযোগে নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেন তিনি। চূড়ান্ত ফলাফল প্রকাশের আগেই ফের গণনার আবেদন করবেন বলে ধারণা করা হচ্ছে।
 

নির্বাচন না করতে বিদ্রোহী গোষ্ঠী তালেবানের হুশিয়ারি থাকা সত্ত্বেও চলতি বছরের ২৮ সেপ্টেম্বর যুদ্ধপীড়িত এই দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। দীর্ঘ দেড়যুগ ধরে চলে আসা যুদ্ধের অবসান ঘটিয়ে আফগানিস্তানে শান্তি ফেরানোর পথরেখা তৈরিতে যুক্তরাষ্ট্রের উদ্যোগে তালেবান নেতাদের সঙ্গে আলোচনা চলছিল। দুই বছর ধরে চলা ওই আলোচনার কারণে প্রেসিডেন্ট নির্বাচন দুইবার পিছিয়েও দেওয়া হয়।

কিন্তু শেষ পর্যন্ত চুক্তিতে উপনীত হতে হতেই শেষপর্যায়ে এসে ওই আলোচনা ভেস্তে যাওয়ায় নির্বাচনের তারিখ ঘোষণা করে আফগান সরকার। এতে ক্ষুব্ধ তালেবান গোষ্ঠী ভোটকেন্দ্রে হামলা চালানোর হুমকিও দিয়েছিল। ওই হুমকির কথা মাথায় রেখে ভোটকেন্দ্রের আশেপাশে এবং কেন্দ্রের ভেতর কড়া নিরাপত্তা ব্যবস্থায় রাখা হয়। যে কারণে দুই-একটি ঘটনা ছাড়া বেশিরভাগ কেন্দ্রেই শান্ত পরিবেশ বজায় ছিল।

নিউজ টোয়েন্টিফোর/ডিএ