শীতে পুষ্টিকর ফলের জুস

অনলাইন ডেস্ক

শীতে পুষ্টিকর ফলের জুস

পানীয় হিসেবে ফলের রস সারা বছরই খুব উপাদেয় ও পুষ্টিকর। এই শীতে শরীরকে সুস্থ ও সতেজ রাখতে আছে অভাবনীয় ও চমকপ্রদ কিছু জুসের রেসিপি। যা একই সাথে সুস্বাদু ও পুষ্টিকর। চলুন জেনে নেওয়া যাক কি করে বাড়িতে বসেই এসব পুষ্টিকর জুস বানাবেন।

ডালিমের জুস
উপকরণ: ডালিম ২টি, পানি ১ গ্লাস, বিট লবণ ১ চিমটি এবং লেবু অর্ধেক (রস বের করে নিতে হবে)।
প্রণালি: ডালিমের খোসা ছাড়িয়ে সব দানা বের করে নিতে হবে। সব উপকরণ একসাথে ব্লেন্ডারে নিয়ে ২-৩ বার ব্লেন্ড করে নিতে হবে। এবার মিশ্রণটি ছেঁকে নিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

গাজরের জুস
উপকরণ: গাজর ৪টি, আদা ছোট ১ টুকরা, চিনি স্বাদমতো, লেবুর রস ১ টেবিল চামচ এবং পানি প্রয়োজন মতো।
প্রণালি: গাজর ছুলে নিয়ে টুকরা করে নিতে হবে। আদা কুচি করে কাটতে হবে। এবারে সব উপকরণ একসাথে ব্লেন্ডারে দিয়ে অল্প পানি দিয়ে ব্লেন্ড করুন। 
ইচ্ছা হলে লেবুর রস মিশিয়ে পরিবেশন করতে পারেন।

টমেটোর জুস
উপকরণ: কুচি করা পাকা টমেটো সোয়া ১ কেজি, ধনেপাতাকুচি সোয়া ১ কাপ, পেঁয়াজকুচি ১ কাপের ৩ ভাগের ১ ভাগ, টমেটো সস ৮ ফোঁটা, চিনি ২ টেবিল চামচ, লবণ ১ চা-চামচ এবং গোলমরিচগুঁড়া ১ চিমটি।
প্রণালি: একটি অ্যালুমিনিয়ামের পাত্রে সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। চুলায় ২৫ মিনিট ধরে জ্বাল দিতে হবে। এতে এক ধরনের ঘন স্যুপ তৈরি হবে। সেটা ছেঁকে অন্য একটি পাত্রে নিয়ে ঠান্ডা করার পরে তৈরী হয়ে গেল টমেটো জুস।

আমলকীর জুস
উপকরণ: বড় আকারের আমলকী ৪টি, চিনি ৪ চা-চামচ, সাদা এলাচিগুঁড়া ১ চিমটি, মধু ৪ চা-চামচ এবং লবণ ১ চিমটি।
প্রণালি: আমলকীগুলোর বীজ ফেলে মিহি কুচি করে নিতে হবে। তাতে সামান্য পানি দিয়ে কিছুটা থেঁতলে পেস্ট তৈরি করুন। এবার সব উপকরণ একসাথে ব্লেন্ড করে নিন। তারপর মিশ্রণটি ছেঁকে গ্লাসে ঢেলে পরিবেশন করুন।

সফেদার জুস
উপকরণ: পাকা সফেদা ১০-১২টি, জ্বাল দেওয়া দুধ ২ গ্লাস এবং চিনি ৩ টেবিল চামচ।
প্রণালি: সফেদার খোসা ছাড়িয়ে বীজ ফেলে ব্লেন্ডারে ব্লেন্ড করতে হবে। তাতে দুধ ও চিনি যোগ করতে হবে। এবার ব্লেন্ড করে পরিবেশন করতে পারেন। চাইলে অন্য কোনো সুস্বাদু ফলের টুকরা যোগ করে দেওয়া যেতে পারে। 

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য