প্রতিদিন একটি করে ফিলিস্তিনিদের গ্রাম ধ্বংসের হুমকি
যুদ্ধাপরাধের অভিযোগ প্রত্যাহার না করলে

প্রতিদিন একটি করে ফিলিস্তিনিদের গ্রাম ধ্বংসের হুমকি

অনলাইন ডেস্ক

ইসরায়েলের সড়ক যোগাযোগ মন্ত্রী বেযালাল স্মোট্রিচ আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে যুদ্ধাপরাধ সংক্রান্ত অভিযোগ প্রত্যাহার না করা হলে প্রতিদিন একটি করে ফিলিস্তিনি গ্রাম ধ্বংসের প্রকাশ্যে হুমকি দিলেন।

তিনি তার অফিসিয়াল এক টুইটার বার্তায় লিখেছেন, ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষকে আইসিসি থেকে ইসরায়েলবিরোধী অভিযোগ প্রত্যাহার করে নিতে হবে। অভিযোগ প্রত্যাহারের জন্য ৪৮ ঘণ্টা সময় বেধে দেওয়া উচিত বলে মনে করেন তিনি। শুধু তাই নয় তার ভাষ্যমতে স্বশাসন কর্তৃপক্ষকেই ধ্বংস করে দেওয়া উচিত।

আন্তর্জাতিক অপরাধ আদালত গত শুক্রবার ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের যুদ্ধাপরাধের পূর্ণ তদন্তের ঘোষণা দিয়েছেন। নেদারল্যান্ডসের দ্য হেগে এক বিবৃতিতে আইসিসির প্রধান কৌঁসুলি ফাতো বেনসুদা এ ঘোষণা দিয়ে তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, 'আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, ফিলিস্তিনে যুদ্ধাপরাধ তদন্ত প্রক্রিয়া শুরু করার সবধরনের যৌক্তিক কারণই রয়েছে। পূর্ব জেরুজালেমসহ পশ্চিম তীর ও গাজা উপত্যকায় যুদ্ধাপরাধ আগেও সংঘটিত হয়েছে এবং এখনও সংঘটিত হচ্ছে।

' বেনসুদা আরও বলেন, 'যেহেতু ফিলিস্তিনি অঞ্চল থেকেই এ তদন্তের জন্য অনুরোধ করা হয়েছে, তাই এটি শুরু করার জন্য বিচারকদের অনুমোদনের প্রয়োজন কোনোভাবেই নেই। '

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ