বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি, ২০২০ | আপডেট ০৬ ঘণ্টা ১১ মিনিট আগে

বুকের দুধ সংরক্ষণে বাংলাদেশে ‘মিল্ক ব্যাংক’

অনলাইন ডেস্ক

বুকের দুধ সংরক্ষণে বাংলাদেশে ‘মিল্ক ব্যাংক’

মায়ের বুকের দুধ সংরক্ষণে বাংলাদেশে চালু হচ্ছে মিল্ক ব্যাংক। ইরান, ইরাক, কুয়েত ও পাকিস্তানের মতো মুসলিম দেশগুলোতে এই ধরণের ব্যাংক আগে থেকে থাকলেও বাংলাদেশে এবারই প্রথম। এমন উদ্যোগ নিয়েছে মাতুয়াইলের শিশু এবং মাতৃস্বাস্থ্য ইন্সটিটিউট। তবে ‘মিল্ক ব্যাংক’ স্থাপন করা হারাম বলে জানিয়েছে একটি ইসলামী সংগঠন।

বিপন্ন শিশুদের কথা চিন্তা করে এমনটি করা হয়েছে জানিয়ে হিউম্যান মিল্ক ব্যাংক-এর সমন্বয়ক ডা. মুজিবুর রহমান বলছেন, ধর্মীয় সব বিষয় মাথায় রেখে এবং ধর্মীয় রীতি অনুসরণ করে এটা করা হয়েছে। কারণ অনেক সময় এমন মা-হারা অনেক বিপন্ন শিশু আমরা পাই মায়ের দুধ পেলেই তাদের বাঁচানো সহজ হয়।

তিনি আরও বলেন, আবার অনেক সন্তানহারা মা আছেন যারা নিজের দায়িত্ববোধ থেকেই বিপন্ন শিশুদের জন্য নিজের বুকের দুধ দিয়ে মানসিক শান্তি পেতে চান। এমন বহু নারীর অনুরোধও তাদের মিল্ক ব্যাংক প্রতিষ্ঠায় উৎসাহিত করেছে।

কিন্তু এর মধ্যেই কিছু সংগঠন ও ব্যক্তি 'হিউম্যান মিল্ক ব্যাংক'কে ইসলাম বিরোধী আখ্যায়িত করে মিল্ক ব্যাংক থেকে দুধ পান করা বা এ ধরণের মিল্ক ব্যাংক স্থাপন করা হারাম।

ইসলামী সংগঠন ‌‘তাফসীর পরিষদ’র সঙ্গে কথা হয়েছিল এ ব্যাপারে।

সংগঠনটি জানায়, হিউম্যান মিল্ক ব্যাংকের মাধ্যমে বহু অজানা দুধ ভাই-বোন হবে যাদের মধ্যে বিয়ের সম্পর্ক হবে হারাম। এদের মধ্যে নিজেদের অগোচরে বহু হারাম বিয়ে হওয়ার আশঙ্কা থাকবে।

সূত্র- বিবিসি।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য