খাশোগি হত্যাকাণ্ডে ন্যায়বিচার হয়নি বলে দাবি তুরস্কের

খাশোগি হত্যাকাণ্ডে ন্যায়বিচার হয়নি বলে দাবি তুরস্কের

অনলাইন ডেস্ক

সাংবাদিক জামাল খাশোগির হত্যাকারীদের বিরুদ্ধে সৌদি আরবের আদালত সোমবার যে রায় দিয়েছে, সে রায়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়নি বলে অভিযোগ তুলেছে তুরস্ক। তুরস্কের মাটিতেই ঘটে যাওয়া চাঞ্চল্যকর এ হত্যা মামলার স্বচ্ছ বিচারের দাবি করেছে আঙ্কারা।

তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিক সমাজ আশা করেছিল যে আদালতের রায়ের মাধ্যমে খাশোগি হত্যাকাণ্ডের স্বরূপ উন্মোচিত হয়ে প্রকৃত ঘাতকদের বিচারের আওতায় আনা হবে; কিন্তু বাস্তবে সেটা হয়নি। বিবৃতিতে আরও জানানো হয়, খাশোগির লাশের ভাগ্যে কি ঘটেছে তা এখনো কেউ পরিষ্কার নয় এবং এ বিষয়টি প্রকাশ না করে সৌদি আদালত অত্যন্ত দায়িত্বহীনতার পরিচয় দিয়েছে।

জামাল খাশোগি তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কনস্যুলেটে গত বছরের ২ অক্টোবর কিছু জরুরি কাগজপত্র আনতে গিয়েছিলেন। কিন্তু সেখানে তাকে সৌদি আরব থেকে যাওয়া একটি ঘাতক দল হত্যা করে তার লাশ নিশ্চিহ্ন করে ফেলে। সৌদি আরব বিষয়টি প্রথমদিকে একেবারে অস্বীকার করলেও তুরস্কের নানা ধরনের চাপে হত্যাকাণ্ডের বিষয়টি স্বীকার করে পরবর্তীতে হত্যাকাণ্ডের সাথে জড়িত বেশ কয়েকজনকে আটক করে।

সোমবার সৌদি আরবের একটি আদালত খাশোগি হত্যা মামলার রায় দেওয়া হয় এবং সে রায়ে যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের শীর্ষ পর্যায়ের সহযোগী সাউদ আল-কাহতানিসহ দুজন শীর্ষ পর্যায়ের ব্যক্তিকে বেকসুর খালাস দেওয়া হয়।

 

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ