‌‘বাংলা ও ভারতকে ভাগ করার চেষ্টা চলছে’

‌‘বাংলা ও ভারতকে ভাগ করার চেষ্টা চলছে’

অনলাইন ডেস্ক

বাংলা ও ভারতকে ভাগ করার চেষ্টা চলছে জানিয়ে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, বাংলা ও ভারতকে ভাগ করতে দেব না।

মঙ্গলবার তিনি পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতায় সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ/ক্যা)ও জাতীয় নাগরিকপঞ্জি এনআরসি’র বিরুদ্ধে এক সমাবেশে এ মন্তব্য করেন তিনি।

ভারতবর্ষকে ভাগ করার চেষ্টা চলছে উল্লেখ করে মমতা বিজেপিকে টার্গেট করে বলেন, ‘ধর্ম নিয়ে খেলা? আমরা ধর্ম নিয়ে খেলি না। আমরা বলি ধর্ম যার যার আপনার, দেশটা কিন্তু সবার।

এই দেশটা আমার আপনার সবার। এটা মাথায় রাখতে হবে। আজকে ভারতবর্ষকে ভাগ করার চেষ্টা চলছে, বাংলাকে ভাগ করার চেষ্টা চলছে। এটা আমরা করতে দেব না।

এর আগে সমাবেশ উপস্থিত সবাইকে শপথ বাক্য পাঠ করিয়ে মমতা বলেন, ‘আমরা সবাই নাগরিক। সর্বধর্ম সমন্বয় আমদের জীবন ও আদর্শ। কাউকে বাংলা ছাড়তে দেব না। নিশ্চিন্তে থাকব, শান্তিতে থাকব। বাংলায় এনআরসি ও ‘সিএএ’ করতে দেব না। ’

মমতা বলেন, স্বাধীনতার ৭৩ বছর পরে ওরা আবার সবাইকে লাইনে দাঁড় করাবে। ওরা মানুষের অধিকার কেড়ে নিতে চায়।

তিনি সাফ জানিয়ে দেন, ‘বাংলায় এনআরসি হবে না। অসমে ডিটেনশন ক্যাম্প করেছে বিজেপি সরকার। বাংলায় কোনও ডিটেনশন ক্যাম্প নেই। আর হবেও না। ’

 সিএএ ও এনআরসি বিরোধী আন্দোলনকে মুক্তিকামী মানুষের আন্দোলন উল্লেখ করে মমতা বলেন, এই আন্দোলন কোনও ধর্মীয় আন্দোলন নয়, এই আন্দোলন সারা পৃথিবীর মুক্তিকামী মানুষের আন্দোলন। এই আন্দোলন ভারতবর্ষের মানুষের গণতান্ত্রিক অধিকার রক্ষার আন্দোলন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর