ফিরছেন সানিয়া

অনলাইন ডেস্ক

ফিরছেন সানিয়া

ভারতের টেনিস সুন্দরী সানিয়া মির্জা দুই বছরেরও বেশি সময় প্রতিযোগিতামূলক টেনিসের বাইরে। মাতৃত্বকালীন ছুটি শেষে ফের কোর্টে ফিরতে যাচ্ছেন টেনিসের গ্লামার কুইন। ভারতের হয়ে ফেড কাপে প্রতিনিধিত্ব করতে চলেছেন ৩৩ বছর বয়সি এ টেনিস তারকা।

ফেড কাপের জন্য ঘোষিত ৫ সদস্যের ভারতীয় দলে নাম রয়েছে সানিয়ার। ২০১৬ সালে শেষবার দেশের হয়ে ফেড কাপে প্রতিনিধিত্ব করেছিলেন সানিয়া। দীর্ঘ চার বছর পর ফের পুরনো আঙিনায় ফিরতে চলেছেন ছ’টি গ্র্যান্ড স্ন্যাম জয়ী ভারতীয় তারকা। সানিয়া মির্জা ছাড়া ফেড কাপের জন্য ঘোষিত ভারতীয় দলে জায়গা পেয়েছেন সিঙ্গেলস স্পেশালিস্ট অঙ্কিতা রায়না, রিয়া ভাটিয়া, রুতুজা ভোঁসলে ও কর্মন কউর থান্ডি। রিজার্ভ প্লেয়ার সৌজন্য ব্যাভিশেট্টি। প্রাক্তন ডেভিস কাপার বিশাল উপ্পল নন-প্লেয়িং ক্যাপ্টেনের ভূমিকা পালন করবেন। কোচ নিযুক্ত হয়েছেন প্রাক্তন ফেড কাপার অঙ্কিতা ভামব্রি।

২০১৭ সালের অক্টোবরে শেষবার পেশাদার সার্কিটে খেলতে নেমেছিলেন পাকিস্তানের এ পুত্রবধূ। মাতৃত্বকালীন ছুটিতে তার পর থেকেই প্রতিযোগিতামূলক টেনিস থেকে দূরে সরে যান তিনি। হবার্ট ইন্টারন্যাশনালে বিশ্বের ৩৮ নম্বর তারকা নাদিয়া কিচেনকের বিরুদ্ধে কোর্টে ফিরতে যাচ্ছেন মির্জা।

সাময়িক অবসরে যাওয়ার আগে পর্যন্ত ডাবলস আর মিক্সড ডাবলস মিলিয়ে মোট ছ’টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন সানিয়া। সুইস কিংবদন্তি মার্টিনা হিঙ্গিসকে নিয়ে হাতে তুলেছেন ডব্লিউটিএ ট্যুর ফাইনালসের খেতাবও।

মন্তব্য

পরবর্তী খবর

উড়ন্ত জয়ে অস্ট্রেলিয়ান ওপেন শুরু সেরেনা-ওসাকার

অনলাইন ডেস্ক

উড়ন্ত জয়ে অস্ট্রেলিয়ান ওপেন শুরু সেরেনা-ওসাকার

ছবি : এএফপি

বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেনের শুরুটা দুর্দান্ত ভাবে করেছেন সেরেনা উইলিয়ামস ও নাওমি ওসাকা। করোনা মহামারীর কারণে নির্দিষ্ট সময়ের থেকে তিন সপ্তাহ পিছিয়ে আজ থেকে মেলবোর্নে শুরু হয়েছে অস্ট্রেলিয়ান ওপেন।

টুর্নামেন্টের তৃতীয় বাছাই জাপানি তারকা ওসাকা নারীদের এককে এবারের আসরে রড লেভার এরিনাতে রাশিয়ান আনাতাসিয়া পাভলিচেনকোভার বিপক্ষে প্রথম সার্ভিসটি করেছেন। মাত্র ৬৮ মিনিটেই তিনি রুশ প্রতিপক্ষকে ৬-১, ৬-২ গেমে উড়িয়ে দিয়ে উড়ন্ত সূচনা করেছেন।

সামাজিক দূরত্ব বজায় রেখে গতকাল স্টেডিয়মে সীমিত সংখ্যক দর্শকের উপস্থিতির অনুমতি ছিল। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে ওসাকা বলেছেন, 'এই ম্যাচের আগের আমি সত্যিকার অর্থেই কিছুটা নার্ভাস ছিলাম। তারপরেও আমি কেবলমাত্র ম্যাচটি উপভোগ করতে চেয়েছি।' দ্বিতীয় রাউন্ডে ওসাকার প্রতিপক্ষ ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়া।

আরও পড়ুন:

বঙ্গবন্ধুর খুনিকে ফেরাতে যুক্তরাষ্ট্রের সহায়তা চাইলেন সেনাপ্রধান

পাষণ্ড মামার ধর্ষণচেষ্টায় তিন বছরের শিশু রক্তাক্ত

ডিজে নেহার খদ্দেরের তালিকায় ধনাঢ্য ব্যবসায়ীরা!


দিনের আরেক ম্যাচে জার্মানির লরা সিগেমুন্ডকে মাত্র ৫৬ মিনিটের লড়াইয়ে ৬-১, ৬-১ গেমে বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন সেরেনা উইলিয়ামস। ৩৯ বছর বয়সী সেরেনা এই ম্যাচের মাধ্যমে টুর্নামেন্টের শততম ম্যাচ খেলার কৃতিত্ব অর্জণ করেছেন। ম্যাচ শেষে সেরেনা বলেছেন, 'শুরুটা দুর্দান্ত হয়েছে, এভাবেই এগিয়ে যেতে চাই।' দ্বিতীয় রাউন্ডে সেরেনার প্রতিপক্ষ সার্বিয়ার নিনা স্টোয়ানোভিচ।

প্রথমদিন অবশ্য বিদায় নিয়েছেন ২০১৬ সালের বিজয়ী অ্যাঞ্জেলিক কারবার। জার্মানির ২৩তম বাছাই কারবার বিশ্বের ৬৩ নম্বর র‌্যাংকধারী মার্কিন খেলোয়াড় বার্নাডা পেরার কাছে মারগারেট সেন্টার কোর্টে ৬-০, ৬-৪ গেমের সরাসরি সেটে পরাজিত হয়ে প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন।

পুরুষ বিভাগে ২০১৪ বিজয়ী স্ট্যান ওয়ারিঙ্কা প্রথম রাউন্ডে সহজ জয় তুলে নিয়েছেন। পর্তুগালের পাওলো সুসার বিপক্ষে সুইস তারকা ওয়ারিঙ্কা ৬-৩, ৬-২, ৬-৪ গেমের জয় নিশ্চিত করে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। এ নিয়ে টানা ১৬ বারের মত ওয়ারিঙ্কা অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করলেন। ৩৫ বছর বয়সী ১৭তম বাছাই ওয়ারিঙ্কা বলেছেন, 'এখানে খেলতে পারাটা সবসময়ই বিশেষ আনন্দের। এখানেই আমি ক্যারিয়ারের প্রথম গ্র্যান্ড স্ল্যাম জয় করেছিলাম যে স্মৃতি এখনো অবিশ্বাস্য মনে হয়।'

টুর্নামেন্টের ১৪তম বাছাই কানাডিয়ান মিলোস রাওনিক ৬-৩, ৬-৩, ৬-২ গেমে আর্জেন্টিনার ফেডেরিকো কোরিয়াকে পরাস্ত করে দ্বিতীয় রাউন্ডে উঠেছেন। যদিও ১০ম বাছাই ফরাসি গায়েল মনফিলস বিশ্বের ৮৬তম খেলোয়াড় ফিনল্যান্ডের এমিল রুসুভৌরির কাছে তিন ঘন্টা ৪৬ মিনিটের লড়াইয়ে ৩-৬, ৬-৪, ৭-৫, ৩-৬, ৬-৩ গেমের পরাজয় বরণ করতে বাধ্য হয়েছেন।

news24bd.tv / কামরুল 

মন্তব্য

পরবর্তী খবর

অস্ট্রেলিয়ান ওপেনে করোনা হানা

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়ান ওপেনে করোনা হানা

করোনা মহামারি আবার হানা দিলো অস্ট্রেলিয়ান ওপেনে । আগামী সোমবার থেকে শুরু হতে চলেছে বহু প্রতিক্ষীত এই টেনিস টুর্নামেন্ট। করোনাকালে এটিই প্রথম বড় টেনিসের আসর বসছে  যার যাবতীয়  প্রস্তুতি ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছিল। খেলোয়াড়রা নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচও খেলতে শুরু করে দিয়েছিলেন। কিন্তু আপাতত তা সবই থমকে গেছে। হোটেলে খেলোয়াড়দের কোয়ারান্টিনের দিকে খেয়াল রাখা এক কর্মী নিজেই করোনার কবলে। সমস্ত খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের ফের একবার আইসোলেশনে রাখা হয়েছে। 

 অবশ্য অষ্ট্রেলিয়ার টেনিস কর্তা ক্রেগ টিলে অবশ্য বলেছেন সূচী অনুযায়ীই অস্ট্রেলিয়ান ওপেন শুরু হবে। 

আমরা একদমই নিশ্চিত যে অস্ট্রেলিয়ান ওপেনে শুরু হবে। সোমবার দিনই শুরু হবে এই টুর্নামেন্টের।


পরকালের যে বিশ্বাসে মমির মুখে সোনার জিভ

টাচ ছাড়াই আনলক হবে আইফোন

কৃষকদের জঙ্গি আখ্যায়িত করলেন কঙ্গনা

ফেসবুক বন্ধ মিয়ানমারে


 

তবে একইসঙ্গে তিনি জানান, ঐ হোটেলে থাকা সব খেলোয়াড়দের ও সাপোর্ট স্টাফদের ফের করোনা পরীক্ষা হবে এবং বৃহস্পতিবারের মধ্যেই এই কাজ সম্পূর্ণ করা হবে। 

স্বাস্থ্য কর্মকর্তারাও জানিয়েছেন যে খেলোয়াড়রা ও সাপোর্ট স্টাফদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় নেই। তবে করোনা পরীক্ষার পরেই নিশ্চিত হওয়া যাবে। তবে এই ঘটনার কারণে মেলবোর্ন পার্কে পাঁচটি এটিপি ও ডব্লিউটিএ টুর্নামেন্টগুলি স্থগিত ঘোষণা করা হয়েছে। খেলোয়াড়দের কোয়ারান্টিন ও প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ দেওয়ার জন্য ইতিমধ্যেই তিন সপ্তাহ পিছিয়ে গেছে অস্ট্রেলিয়া ওপেন।

news24bd.tv/আলী

মন্তব্য

পরবর্তী খবর

কনিষ্ঠতম নারী হিসেবে ইতিহাস গড়লেন এই টেনিস তারকা

নিজস্ব প্রতিবেদক

কনিষ্ঠতম নারী হিসেবে ইতিহাস গড়লেন এই টেনিস তারকা

মার্কিন তারকা সোফিয়া কেনিনকে হতবাক করে দিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেই শিরোপা জিতে নিয়েছেন ইগা শিয়াওতেক। ১৯ বছর বয়সী এই তরুনির হাত ধরেই ইতিহাসে প্রথমবারের শিরোপার স্বাদ পেলো পোলান্ড। 

রোলাঁ গারোঁয় শিরোপা লড়াইয়ে  ৮১ বছরের ইতিহাসে প্রথমবারের মত কোন পোলিশ নারী হিসেবে, সোফিয়া কেনিনের বিপক্ষে কোর্টে নেমেছিলেন শিয়াওতেক।  প্রথমবারের মতো গ্র্যান্ড স্ল্যাম ফাইনালের মঞ্চে তেমন একটা স্নায়ুচাপে ভুগতে দেখা যায়নি শিয়াওতেককে।


আরও পড়ুন: ব্যাটিং ব্যর্থতায় আবারও হারল ধোনির চেন্নাই


দুর্দান্ত ব্যাকহ্যান্ড-ফোরহ্যান্ডের প্রদর্শনীতে ৬-৪ গেমে প্রথম সেট জিতে নেন এই পোলিশ তরুনি। দ্বিতীয় সেটে তার সামনে দাঁড়াতেই পারেন নি কেনিন। ৬-১ গেমে দ্বিতীয় সেট জিতে ফ্রেঞ্চ ওপেনের ইতিহাসে র‌্যাঙ্কিংয়ের সবচেয়ে পেছনের সারির খেলোয়াড় হিসেবে শিরোপা জিতে নেন শিয়াওতেক।  পাশাপাশি, ক্লে কোর্টে ১৯৯২ সালে মনিকা সেলেসের পর সবচেয়ে কমবয়সী নারী হিসেবে শিরোপা জিতলেন শিয়াওতেক।

news24bd.tv সুরুজ আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

ইউএস ওপেনে নতুন চ্যাম্পিয়ন ডোমিনিক থিম

নিজস্ব প্রতিবেদক

ইউএস ওপেনে নতুন চ্যাম্পিয়ন ডোমিনিক থিম

ইউএস ওপেনে নতুন চ্যাম্পিয়ন অস্ট্রিয়ার ডোমিনিক থিম। পুরুষ এককের ফাইনালে পঞ্চম বাছাই জার্মানির অ্যালেক্সান্ডার জেভরেভকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা নিজের করে নিলেন দ্বিতীয় বাছাই থিম। ফাইনালে জেভরেভের বিপক্ষে থিমের জয় ২-৬, ৪-৬, ৬-৪ , ৬-৩ ও ৬-৭ সেটে।

আসর শুরুর আগেই পুরুষ এককে রং হারিয়েছিল ইউএস ওপেন। করোনার কারণে নামিদামি খেলোয়াড়দের নাম প্রত্যাহারে ফিকে হতে বসা টুর্ণামেন্টের ফাইনালটা অবশ্য জমজমাট। জার্মানির অ্যালেক্সান্ডার জেভরেভকে ৫সেটে টাইব্রেকারে হারিয়ে ক্যারিয়ারের প্রথম ইউএস ওপেনের শিরোপা নিজের করে নিলেন অস্ট্রিয়ার ডোমিনিক থিম।

অবশ্য শুরুটা কিন্তু দুর্দান্ত করেছিলেন জেভরেভ। প্রথম সেট ২-৬ গেমে অনায়েশেই জিতে নেন এই জার্মান। এমনকি দ্বিতীয় সেটেও থিম কিছুটা প্রতিরোধ গড়ে তুললেও ৪-৬ গেমে এই সেটটিও জিতে নেনে জেভরেভ।


আরও পড়ুন: শ্রীলংকা পৌঁছে বাংলাদেশ দলকে কতদিন কোয়ারেন্টিনে থাকতে হবে?


এরপরই শরু হয় থিমের ভেলকি। পর পর দুই সেট যথাক্রমে ৬-৪ ও ৬-৩ গেমে জিতে জমিয়ে তুলেন ফাইনাল। তবুও যেন দর্শক শুন্য স্টেডিয়ামে খেলাটা পেয়ে বসেছিল দুই ফাইনালিস্টকে। গেম নির্ধারনী ৫ম সেটটি দুজনে মিলে নিয়ে যান টাইব্রেকারে। সেখানেই বাজিমাত করেন ডোমেনিক থিম। জেভরেভকে হারিয়ে আসরের প্রথম শিরোপা তুলে ধরেন থিম।

১৯৪৯ সালের পর আবারো কোন অস্ট্রিয়ানের ঘরে গেল ইউএস ওপেনের শিরোপা। 

নিউজ টোয়েন্টিফোর / সুরুজ আহমেদ

মন্তব্য

পরবর্তী খবর

আবারো ইউএস ওপেন জিতলেন জাপানের নাওমি ওসাকা

অনলাইন ডেস্ক

আবারো ইউএস ওপেন জিতলেন জাপানের নাওমি ওসাকা

দ্বিতীয়বারের মত ইউএস ওপেন শিরোপা জিতলেন জাপানের নাওমি ওসাকা।

নারী এককের ফাইনালে ভিক্টোরিয়া আজারেঙ্কাকে ১-৬, ৬-৩, ৬-৩ গেমে হারিয়েছেন তিনি। ম্যাচের শুরুটা খুব একটা ভাল হয়নি ওসাকার।


আরও পড়ুন: বাদল রায়ের প্রার্থীতা প্রত্যাহারপত্র জমার বিষয়ে কমিশনের সিদ্ধান্ত আজ


প্রথম থেকে একের পর এক শট মিস করায় বিরক্ত হয়ে পড়ছিলেন ওসাকা। কিন্তু সেকেন্ড সেট থেকে ঘুরে দাঁড়ালেন ম্যাচে। প্রায় ২৫ বছর পর, প্রথম সেটে পরাস্ত হয়েছেন এমন কেউ জিতলেন খেতাব। এটি নাওমি ওসাকার তৃতীয় গ্র‌্যান্ডস্লাম জয়।

নিউজ টোয়েন্টিফোর/নাজিম

মন্তব্য

পরবর্তী খবর