যে কাগজ মাটিতে পড়লে জন্মে ফসল

যে কাগজ মাটিতে পড়লে জন্মে ফসল

অনলাইন ডেস্ক

কাগজ মাটিতে ফেলে দিলে তা থেকে জন্মাবে ফুল ও সব্জির চারা। বাংলাদেশের এক তরুণ উদ্যোক্তা বনকাগজ নামে এমনই এক অভিনব কাগজ উদ্ভাবন করেছেন।   শালবন নামে একটি প্রতিষ্ঠান স্বল্প পরিসরে তৈরি করছে এই কাগজ। কাগজের ভেতরেই থাকে আট ধরণের সব্জি ও ফুলের বীজ।

কাগজগুলো একটু পুরু হওয়ায় সাধারণত আমন্ত্রণপত্র, ভিউকার্ড, ভিজিটিং কার্ড, গার্মেন্ট পণ্যের প্রাইস ট্যাগ ইত্যাদি কাজে ব্যবহৃত হয়।

শালবনের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব সুমন বলেন, আমরা চেয়েছি এমন একটা কাগজ তৈরি করতে যেটা ফেললে সেটা থেকে গাছ জন্মাবে। বিশেষ করে সব্জি ও ফুলগাছ। বাংলাদেশে যেহেতু একটা খাদ্য ইস্যু আছে, এটাকে আমরা অল্প করে হলেও অ্যাড্রেস করতে চেয়েছি।

মূলত ব্যবহার করা কাগজ বা খবরের কাগজ রিসাইক্লিং করে তৈরি হয় এই বনকাগজ। এখন পর্যন্ত পুরোটাই তৈরি হচ্ছে হাতে। কাগজের ভেতরেই বিশেষ প্রক্রিয়ায় রাখা হয় বীজ। তবে কাগজ তৈরিতে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হয় যাতে বীজ নষ্ট হয়ে না যায়। এক বছরের চেষ্টায় এটা করতে সক্ষম হয়েছি। তিনবার চেষ্টায় সব্জি জন্মেনি। বীজের অঙ্কুরোদগমে সমস্যা হয়।   চতুর্থবারের চেষ্টায় গাছ জন্মায়। এখন আমাদের সপ্তম ট্রায়াল চলছে। এটাতেও গাছ জন্মেছে।  

ফেলে দেওয়া কাগজকেও পরিবেশের স্বার্থে কাজে লাগানোর ইচ্ছা থেকে নতুন ধরণের এই কাগজ তৈরির ভাবনা আসে বলে জানান উদ্যোক্তারা। তারা বলেন, একইস্থানে বিভিন্ন ধরণের ফসল জন্মালে মাটির উর্বরতা বাড়ে। তাই এই কাগজে দেওয়া হয়েছে অনেকগুলো ফসলের বীজ। সূত্র: ডয়চে ভেলে