রাশিয়ায় বিকল্প ইন্টারনেট চালু

রাশিয়ায় বিকল্প ইন্টারনেট চালু

অনলাইন ডেস্ক

রাশিয়া বিকল্প ইন্টারনেট ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে। তবে এ বিষয়ে এখনও বিস্তারিত কিছু জানা যায়নি। রাশিয়ার যোগাযোগ মন্ত্রণালয় জানায়, দেশটির সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীরা এ পরীক্ষার সময় কোনও ধরনের পরিবর্তন ধরতে পারেননি। এখন এই পরীক্ষার ফল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কাছে উপস্থাপিত হবে।

ইন্টারনেটের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায় রাশিয়া। তাই একটি বিকল্প ও স্বতন্ত্র অভ্যন্তরীণ নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা করছে দেশটি। এই ব্যবস্থার মাধ্যমে দেশটির নাগরিকরা কোন ধরনের ওয়েবসাইটে প্রবেশ করবে তা কর্তৃপক্ষ সরাসরি নিয়ন্ত্রণ করতে পারবে। নিজস্ব একটি উইকিপিডিয়া তৈরির কাজ শুরু করেছে রাশিয়া।

এছাড়া দেশটির পার্লামেন্ট এক আইন পাস করেছে- এর ফলে যেসব স্মার্টফোনে রাশিয়ায় তৈরি সফটওয়ার আগে থেকে ইনস্টল করা নেই, সেগুলো বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

বিশ্বের আরও কয়েকটি দেশে এই ধরনের বিকল্প ইন্টারনেট ব্যবস্থা রয়েছে। যেমন- ইরানে বাইরে থেকে আসা সকল ‘ইন্টারনেট কনটেন্ট’ নজরদারিতে রাখা হয়, তথ্যের আনাগোনা নিয়ন্ত্রণ করা হয়। আবার চীনে রয়েছে ‘দ্য গ্রেট ফায়ারওয়াল অব চায়না’। ফলে সেখানে গুগল-ফেসবুকসহ গুরুত্বপূর্ণ অনেক ওয়েবসাইটে প্রবেশ করা সম্ভব নয়।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ