নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল দিল্লি

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল দিল্লি

অনলাইন ডেস্ক

ভারতের দিল্লি নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে উত্তাল হয়ে আছে। প্রচন্ড শীত উপেক্ষা করেও বিভিন্ন জায়গায় একাধিক সংগঠনের পক্ষ থেকে বিক্ষোভ করা হয়েছে।  

জামা মসজিদের সামনে বিক্ষোভ করেছেন হাজার হাজার বিক্ষোভকারী। কোনো রকম অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কড়া নিরাপত্তা জারি হয়েছে।

সংবেদনশীল জায়গাগুলোতে টহল দিচ্ছে পুলিশ।

জামা মসজিদের সামনে বিক্ষোভ প্রতিবাদে শামিল হয়েছেন কংগ্রেস নেতা অলকা লাম্বা এবং দিল্লির একজন সাবেক বিধায়ক শোয়েব ইকবাল। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে আক্রমণ করে লাম্বা বলেন, 'দেশে এই মুহূর্তে বেকারত্ব একটা বড় সমস্যা। কিন্তু আপনি এনআরসি-র জন্য মানুষকে লাইনে দাঁড় করাচ্ছেন! যেমনটা করেছিলেন নোটবন্দির সময়তেও।

'

এদিকে বিভিন্ন জায়গায় আগের অশান্তির কথা মাথায় রেখেই শুক্রবার বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয় জামা মসজিদের সামনে। দিল্লি পুলিশ জানায়, নাগরিকত্ব আইনের প্রতিবাদে বেশ কয়েকটি সংগঠন মিছিলের ডাক দিয়েছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দিল্লির বিভিন্ন জায়গায় জমায়েত নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।  

কিন্তু সেই নিষেধাজ্ঞা উপেক্ষা করেই হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নেমে এসেছেন। উত্তরপ্রদেশ ভবনের সামনে জামিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিক্ষোভ দেখানোর সিদ্ধান্ত নিলে নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয় উত্তরপ্রদেশ ভবন।  

১৫ কোম্পানি আধাসামরিক বাহিনী মোতায়েন করা হয় উত্তর-পূর্ব দিল্লিতেও। ড্রোনের সাহায্যেও নজরদারি চালানো হচ্ছে। বিক্ষোভকারীরা সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করলে তাদের মধ্যে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।

অন্যদিকে প্রায় কয়েকশ বিক্ষোভকারী প্রধানমন্ত্রীর বাসভবনের দিকেও আগানোর চেষ্টা করেন। কিন্তু সেখানে আগে থেকেই বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করে রাখায় বিক্ষোভকারীরা এগিয়ে যেতে পারেননি।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ