সোমবার, ২০ জানুয়ারি, ২০২০ | আপডেট ০৩ মিনিট আগে

নতুন সদর দপ্তর খুঁজছে টিকটক

অনলাইন ডেস্ক

নতুন সদর দপ্তর খুঁজছে টিকটক

বিশ্বজুড়ে দিনে দিনে বেড়েই চলেছে ভিডিও ফানি অ্যাপস টিকটকের জনপ্রিয়তা। কিন্তু চীনা ভাবমূর্তির কারণে সমস্যার মুখে পড়তে হচ্ছে তাদের। যে কারণে এবার চীনের বাইরে অন্য কোনো দেশে নিজেদের নতুন সদর দপ্তর তৈরির উদ্যোগ শুরু করেছে এই মাইক্রো ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্মটি।

টিকটক হলো চীনা সংস্থা ByteDance-এর মালিকানাধীন সংস্থা। ByteDance-এর সদর দপ্তর হলো বেইজিংয়ে। কিন্তু টিকটকের নিজস্ব কোনো সদর দপ্তর নেই। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের দপ্তর থেকে সংস্থার কাজকর্ম পরিচালিত হয়। অথচ চীনা তকমার কারণে নানা প্রতিবন্ধকতার মুখে এখনও পড়তে হচ্ছে টিকটককে।

টিকটকের মাধ্যমে কোনো ভাবে দেশের অভ্যন্তরীণ বিষয়ে নজরদারি চলে আসছে কিনা, সেই প্রশ্ন ইতোমধ্যে উঠতে শুরু করেছে আমেরিকায়। এমনকি এই অ্যাপ সে দেশের জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে বিপজ্জনক কিনা, সেটা পর্যন্ত খতিয়ে দেখার দাবি উঠেছে মার্কিন সিনেটে। মার্কিন নৌবাহিনীর ফোনে টিকটক ব্যবহার ইতোমধ্যে নিষিদ্ধ করা হয়েছে।

এমন পরিস্থিতিতে নিজেদের কোম্পানি থেকে 'চীনা সংস্থার' তকমা ঝেড়ে ফেলতে মরিয়া হয়ে উঠেছে টিকটক। যার অঙ্গ হিসেবে চীনের বাইরের কোনো দেশের শহরে নিজেদের নতুন সদর দপ্তরের খোঁজে তারা। প্রাথমিক ভাবে জানা গেছে, টিকটকের নতুন সদর দপ্তর তৈরির ক্ষেত্রে পছন্দের তালিকায় সবার ওপরে আছে সিঙ্গাপুর, লন্ডন এবং ডাবলিনের মতো শহরের নাম।

 

নিউজ টোয়েন্টিফোর/ডিএ

মন্তব্য