আ.লীগের কমিটিতে ৮১ জনের সাতজনই মাদারীপুরের

আ.লীগের কমিটিতে ৮১ জনের সাতজনই মাদারীপুরের

বেলাল রিজভী, মাদারীপুর প্রতিনিধি

কেন্দ্রীয় আওয়ামী লীগের নতুন কমিটিতে এ পর্যন্ত মাদারীপুর জেলার ৭ নেতা পদ পেয়েছেন। যা আওয়ামী লীগের ইতিহাসে বিরল ঘটনা। সাবেক নৌপরিবহন মন্ত্রী ও শ্রমিক নেতা শাজাহন খান প্রথমবারেই আওয়ামী লীগের নীতি নির্ধারণী ফোরামের প্রেসিডিয়াম সদস্য হয়েছে চমক দেখিয়েছেন।

গত বৃহস্পতিবার রাতে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের কমিটিতে নতুন করে স্থান পাওয়া এসব কেন্দ্রীয় নেতার নাম ঘোষণা করেন।

এদিকে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে মাদারীপুরে সাত নেতা স্থান পেয়ে মাদারীপুরের সর্বস্তরে আনন্দের বন্যা বয়েছে। তবে ৮১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে মাদারীপুরের ৭ নেতাদের নাম রয়েছে।

নেতারা হলেন- মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য সাবেক নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হয়েছেন মাদারীপুর-৩ আসনের সাবেক সংসদ সদস্য আফম বাহাউদ্দিন নাছিম।

তিনি এর আগের কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলেন এবং স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাতা সভাপতি।

প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ সহকারী ও বর্তমানে মাদারীপুর-৩ আসনের সংসদ সদস্য আব্দুস সোবহান গোলাপ এবার আওয়ামী লীগের প্রচার সম্পাদক নির্বাচিত হয়েছেন। তিনি এর আগের কমিটিতে দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ সম্পাদক নির্বাচিত হয়েছেন দেলোয়ার হোসেন এবং হাবিবুর রহমান সিরাজ হয়েছেন শ্রম ও জনশক্তি বিষয়ক সম্পাদক। তারা দুজনেরই আগের কমিটিতে একই পদে দায়িত্ব পালন করেছেন।

এছাড়াও কর্যকরী সদস্য হয়েছেন সাবেক দুই ছাত্র নেতা আনোয়ার হোসেন ও শাহাবুদ্দিন ফরাজী। কেন্দ্রীয় কমিটির সদস্য ইকবল হোসেন অপু শরীয়তপুর থেকে এমপি নির্বাচিত হলেও তার রাজনৈতিক হাতে খড়ি মাদারীপুর থেকে। তিনি মাদারীপুর জেলা ছাত্রলীগের সভাপতি ছিলেন। মাদারীপুর শহরের তার বাড়ি রয়েছে। তিনিও নতুন কমিটির সদস্য নির্বাচিত হয়েছেন।

জাতীয় সংসদের চীফ হুইপ ও শেখ হাসিনার আত্মীয় নুর ই আলম চৌধুরী লিটন এবং সাবেক যোগাযোগ মন্ত্রী ও আওয়ামী লীগের সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আবুল হোসেন, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি সাইফুর রহমান সোহাগ এই কমিটিতে পদ পাননি।

রিপোর্ট লেখা পর্যন্ত দলের আরও কয়েকটি গুরুত্বপূর্ণ পদ খালি রয়েছে। এসব পদ হচ্ছে কোষাধ্যক্ষ, শিল্প ও বাণিজ্যবিষয়ক সম্পাদক, ধর্ম সম্পাদক, একজন সাংগঠনিক সম্পাদক এবং তিনজন কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য এবং উপদেষ্টা পরিষদেও পদ খালি রয়েছে। মাদারীপুরের আরো একাধিক গুরুত্বপূর্ণ নেতারা এই কমিটিতে পদ পাননি।

ধারণা করা হচ্ছে এসব খালি পদে মাদারীপুরের আরো একাধিক নেতাকে দেখা যেতে পারে।

মাদারীপুর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক গোলাম মাওলা আকন্দ জানান, দলের সভানেত্রী মাদারীপুর বাসীর প্রতি আস্থা রেখেছেন তাই এসব নেতারা পদ পেয়েছে। পদ পাওয়ার মতো আরো যোগ্য নেতা মাদারীপুরে আছে যারা দুঃসময়ে দলের জন্য কাজ করেছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর