শীতে পিরোজপুরের পান চাষীদের মাথায় হাত

শীতে পিরোজপুরের পান চাষীদের মাথায় হাত

ইমন চৌধুরী, পিরোজপুর প্রতিনিধি

পিরোজপুরে এ বছর পানের ভালো ফলন হলেও শীতের কারণে দুশ্চিন্তায় পান চাষীরা। শীত ও কুয়াশার প্রভাবে লতা থেকে ঝড়ে পড়া ও বিভিন্ন পোকার আক্রমণে নষ্ট হচ্ছে পান। এতে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে পান চাষীরা। তবে ক্ষতি কমাতে বিভিন্ন পরামর্শ দেওয়া হচ্ছে জানান কৃষি কর্মকর্তারা।

সারা বছর পানের বরজে কাছ করে এ সময় কিছুটা আর্থিক লাভের মুখ দেখেন পান চাষীরা। এ বছর ফলন ভালো হলেও অব্যাহত শীত ও কুয়াশার কারণে পিরোজপুর সদর উপজেলার পান চাষীরা ব্যাপক ক্ষতির মুখে পড়েছে।

পিরোজপুর সদরের কদমতলার পান চাষী সমির ও রানীপুরের উত্তম দাস জানান, শীত ও কুয়াশায় পানের বরজের লতা থেকে পান পাতা হলুদ হয়ে ঝরে যাচ্ছে, আবার ইদানীং, পছলা পোকাসহ বিভিন্ন পোকার আক্রমণে নষ্ট হয়ে যাচ্ছে পান। এভাবে চলতে থাকলে লাভ তো দূরের কথা আসল টাকাই আসবে না বলে ধারণা তাদের।

বর্তমানে পানের বাজার মূল্য পোন (পানের একক ) প্রতি ১৫০-২০০ টাকা থাকলেও এ ঝরা পান বিক্রি হচ্ছে প্রতি পোন ৪৫-৫৫ টাকা দামে। পান চাষীদের দাবি প্রতিবছর শীতের সময় তারা পানের বরজে পলিথিনের আচ্ছাদনে শীত ঠেকালেও এ বছর একই ব্যবস্থা করেও কোনো কাজ হচ্ছে না। কয়েকদিন ধরে প্রতিটি লতার পান হলুদ হয়ে মাটিতে পড়ে যাচ্ছে। চাষীরা এ সমস্যার কথা কৃষি অফিসে বারবার জানালেও তাদের তেমন কোনো সহযোগিতা করা হচ্ছে না বলে দাবি চাষীদের।

এদিকে পিরোজপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা শিপন চন্দ্র ঘোষ জানান, পান নিয়ে চাষীদের প্রশিক্ষণ ও ক্ষতি কমাতে
বিভিন্ন পরামর্শ আমাদের পক্ষ থেকে দেওয়া হচ্ছে। কিন্তু এ বছর শীত কিছুটা বেশি থাকার কারণে পান পাতা ঝড়ে যাচ্ছে।

আমরা চাষীদের পাশে সকল সহযোগিতা নিয়ে সব সময় কাজ করি।

এ বছর শুধু পিরোজপুর সদর উপজেলায় ৭৪ হেক্টর জমিতে পান চাষ হচ্ছে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)