মিশনসমূহকে আরও প্রবাসীবান্ধব হওয়ার নির্দেশনা

মিশনসমূহকে আরও প্রবাসীবান্ধব হওয়ার নির্দেশনা

অনলাইন ডেস্ক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন বিদেশস্থ বাংলাদেশের মিশন প্রধানদের কাছে লেখা এক পত্রে মিশনসমূহকে আরও প্রবাসীবান্ধব হওয়ার নির্দেশনা দিয়েছেন।

মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ বলা হয়, মিশনগুলোতে কনস্যুলার সেবা প্রদানে অধিকতর মনোযোগী হয়ে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি সমুন্নত রাখারও নির্দেশ দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন কনস্যুলার সেবার মানন্নোয়নে এবং প্রবাসী বাংলাদেশিদের সেবা প্রদানে মিশনসমূহের যেকোন মতামত বিবেচনা করার আশ্বাস দিয়ে বলেন, ২৪ ঘন্টা হটলাইন, দূতাবাস অ্যাপস, অভিযোগবাক্স স্থাপন, এয়ারপোর্টে সিসিটিভি স্থাপনের মাধ্যমে সেবার মান উন্নীতকরণ ও হয়রানি বন্ধের উদ্যোগ নেয়া হয়েছে।

তবে প্রবাসীদের সমস্যাগুলো মানবিক দৃষ্টিকোণ থেকে ত্বরিতবেগে বিবেচনা করার উপর গুরুত্বারোপ করে তিনি পত্রে আরো উল্লেখ করেন, ২০১৯-২০ অর্থবছরের বাজেটের ঘোষণা অনুযায়ী প্রবাসী বাংলাদেশিদের বৈধ চ্যানেলে প্রেরিত রেমিটেন্সের বিপরীতে ২ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হচ্ছে।

বাংলাদেশে দক্ষ মানবসম্পদ সৃষ্টিতে স্বাগতিক দেশ কিভাবে সহযোগিতা করতে পারে, তা পরীক্ষা করে সে অনুযায়ী সহযোগিতার ক্ষেত্র সৃষ্টি করার জন্যও নির্দেশনা দেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে দক্ষ মানবসম্পদ তৈরি হলে একদিকে যেমন বিদেশী বিনিয়োগকারীরা তার ফল উপভোগ করবে, একইসঙ্গে আমাদের দেশে কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে।

 

নিউজ টোয়েন্টিফোর/কামরুল