বিনামূল্যে বিশেষ প্রত্যাবাসন সেবা দেবে সৌদি লেবার অফিস
দূতাবাসের সহযোগিতায়

বিনামূল্যে বিশেষ প্রত্যাবাসন সেবা দেবে সৌদি লেবার অফিস

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব প্রতিনিধি

‘নির্ধারিত ফি দিয়ে ইডিসি থেকে নয়’ বাংলাদেশ দূতাবাস রিয়াদের শ্রম কল্যাণ উইং এর প্রত্যক্ষ সহযোগিতায় বিনামূল্যে সৌদি সরকার ঘোষিত বিশেষ প্রত্যাবাসন কর্মসূচি (Special Exit Program) প্রদান করবে রিয়াদ লেবার অফিস।

সৌদি সরকারের দিকনির্দেশনার কারণে দূতাবাসে বিশেষ প্রত্যাবাসন কর্মসূচির কার্যক্রম স্থগিত করা হয়েছে।
১ জানুয়ারি থেকে নির্ধারিত ফি পরিশোধ করে বেসরকারি প্রতিষ্ঠান ইক্সপাট্রিয়েট ডিজিটাল সেন্টার বা ইডিসি থেকে নিতে হবে জানিয়ে গত ২৯ ডিসেম্বর দূতাবাস থেকে দেওয়া এক জরুরি বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল।

বিজ্ঞপ্তি প্রকাশের পর সমালোচনা শুরু হয় সামাজিক যোগাযোগ মাধ্যমে।

এ নিয়ে নিউজ টোয়েন্টিফোরে একটি রিপোর্ট ও প্রবাস লাইভ প্রচারিত হয়।

এর একদিন পর সে সিদ্ধান্ত থেকে সরে এসে ৩১ডিসেম্বর নতুন করে আরেকটি বিজ্ঞপ্তি প্রকাশ করে দূতাবাস।

সবশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যাদের কোম্পানী/ মুয়াসসাসা রিয়াদে অবস্থিত এবং ইকামার মেয়াদোত্তীর্ণ, কোনো মামলা/জরিমানা/গাড়ি নেই শুধু তারাই তাদের পাসপোর্ট, ইকামা/ইকামা না থাকলে পাসপোর্টে ভিসার পাতার হুলুদ নাম্বারসহ দুই সেট কপি নিয়ে ১জানুয়ারি ২০২০ থেকে (শুক্র এবং শনিবার ব্যতীত) প্রতিদিন সকাল ৬টা থেকে রওদা এলাকায় অবস্থিত রিয়াদ লেবার অফিসে যোগাযোগ করে সেবা নিতে পারবেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, প্রবাসী বাংলাদেশিদের মধ্যে শুধু রিয়াদে অবস্থানকারী প্রবাসীদের অবগতির জন্য জানানো যাচ্ছে, যে সৌদি কতৃপক্ষের নির্দেশনার প্রেক্ষিতে রিয়াদস্থ সৌদি প্রবাসী বাংলাদেশিদের জন্য বর্তমানে চলমান বিশেষ প্রত্যাবাসন কর্মসূচি সংক্রান্ত সেবা বাংলাদেশ দূতাবাস রিয়াদের শ্রম কল্যাণ উইং এর প্রত্যক্ষ তত্ত্বাবধানে বিনামূল্যে রিয়াদের সৌদি লেবার অফিস প্রদান করবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, রিয়াদ দূতাবাসের আওতাধীন অন্য শহরে এ সেবা প্রদান সংক্রান্ত তথ্যাবলী পরে বিজ্ঞপ্তি আকারে দূতাবাসের ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে জানানো হবে।

নতুন এই বিজ্ঞপি প্রকাশ করায় দূতাবাস কতৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন প্রবাসীরা।

তারা বলছেন, নতুন এ সিদ্ধান্তের ফলে প্রবাসীরা বিনামূল্যে দূতাবাসের সহযোগিতায় সৌদি লেবার অফিস থেকে সেবা নিতে পারবে।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)